পাকিস্তানকে কালো তালিকাভুক্তির হুঁশিয়ারি দিল এফএটিএফ

0

সন্ত্রাসবাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পাকিস্তানকে এবার চরম হুঁশিয়ারি দিল দ্য ফিন্যান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স (এফএটিএফ)। পাশাপাশি নির্দিষ্ট সময়সীমা বেঁধে দিয়ে এফএটিএফ’র কড়া বার্তা, চারমাসের মধ্যে জাতিসংঘের নির্ধারিত জঙ্গিদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। না হলে ‘কালো তালিকাভুক্ত’ হবে ইসলামাবাদ।

কূটনৈতিক শিবিরের ব্যাখ্যা, এই চরম হুঁশিয়ারির পরও পাকিস্তান জঙ্গিদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা না নিলে এবং কালো তালিকাভুক্ত হলে, আর্থিক দিক থেকে বিরাট ধাক্কার মুখে পড়বে ইমরান খানের সরকার। আর্থিক সংকটে থাকা পাকিস্তানকে আর্থিক সাহায্য বন্ধ করে দিতে পারে বহু দেশ ও আন্তর্জাতিক সংগঠন।

জঙ্গিগোষ্ঠীগুলোকে অর্থের জোগানসহ আর্থিক তছরুপ বা জালিয়াতি, দুর্নীতির মতো বিষয়ে নজরদারি ও তদারকি করে এফএটিএফ। ৩৭টি দেশের সরকারি অনুমোদনপ্রাপ্ত এই সংস্থার নির্দেশিকা, হুঁশিয়ারি জাতিসংঘের সদস্য দেশগুলোর কাছে গুরুত্বপূর্ণ।

গত বছরের জুনেই পাকিস্তানকে ‘ধূসর তালিকাভুক্ত’ করে এফএটিএফ। সে সময় নির্দিষ্ট করে ২৭টি পদক্ষেপ নির্ধারণ করে দিয়েছিল এই সংস্থা। গত অক্টোবরে এ নিয়ে পর্যালোচনা হয়। নির্ধারিত করে দেওয়া বন্দোবস্তগুলির মধ্যে পাকিস্তান কোন কোন ব্যবস্থা নিয়েছে ফেব্রুয়ারিতে আরও একবার তা নিয়ে পর্যালোচনা হয়। পাকিস্তান সন্ত্রাসে মদত দেওয়া বন্ধ করেনি বলে সেই সময় এফএটিএফ’র হাতে তথ্য তুলে দিয়ে দিয়েছিল ভারত।

জয়নিউজ/আরসি

আরও পড়ুন
লোড হচ্ছে...