ভারতের ঘাম ঝরানো জয়

0

ভারতকে বাগে পেয়েও হারাতে পারল না আফগানরা। তবে লো-স্কোরিং ম্যাচে হারার আগে ভারতের ঘাম ঝরিয়ে ছেড়েছে গুলবাদিন নাইবের দল।

ম্যাচে ভারতের ২২৪ রানের জবাবে ২১৩ রান সংগ্রহ করে আফগানিস্তান। ১১ রানে ম্যাচ জিতে বিরাট কোহলির টিম ইন্ডিয়া।

তবে মোহাম্মদ নবী ও নাজিবুল্লাহ জাদরানের ব্যাটে কিছুটা সময়ের জন্য জয়ের স্বপ্ন দেখেছিল আফগানরা। কিন্তু নাজিবুল্লাহ ২১ রানে পান্ডিয়ার বলে ফিরে গেলে ফিকে হয় সে আশা। এরপর মোহাম্মদ নবীর সঙ্গে জুটি বাঁধেন রশিদ খান। রশিদ ১৪ রানে ফেরার পর একাই লড়াই চালিয়ে যান নবী। ম্যাচের শেষ ওভারে মোহাম্মদ নবী ৫২ রানে ফিরলে ম্যাচ থেকে ছিটকে যায় আফগানরা।

দলীয় ২৯তম ওভারের চতুর্থ ও ষষ্ঠ বলে দুই উইকেট নিয়ে ম্যাচ ভারতের দিকে নিয়ে আনেন পেসার জসপ্রিত বুমরাহ। ডানহাতি এই বোলারের আঘাতে মাঠ ছাড়েন দুই সেট ব্যাটসম্যান রহমত শাহ (৩৬) ও হাশমতউল্লাহ শহিদী (২১)। পরে যুজভেন্দ্র চাহালের বলে ব্যক্তিগত ৮ রানে বোল্ড হন আসগর আফগান।

শুরুতে দলীয় ২০ রানে মোহাম্মদ শামির বলে ওপেনার হজরতউল্লাহ জাজাই (১০) বোল্ড হন। দ্বিতীয় উইকেট জুটিতে ৪৬ রানের পার্টনারশিপ গড়েন গুলবাদিন নাইব ও রহমত শাহ। তবে হার্দিক পান্ডিয়ার বলে বিজয় শঙ্করকে ক্যাচ দিয়ে ফেরেন আফগান অধিনায়ক নাইব। ৪২ বলে দুটি চারে ২৭ রান করেন তিনি।

এর আগে টসে জিতে ব্যাটিং করে নির্ধারিত ৫০ ওভার শেষে ৮ উইকেট হারিয়ে তারা তুলে ২২৪ রান।

সাউদাম্পটনের হ্যাম্পশায়ার বোলে শনিবার (২২ জুন) বিশ্বকাপের ২৮তম ম্যাচে মুখোমুখি হয় ভারত-আফগানিস্তান।

ইনিংসের চতুর্থ ওভারে বিদায় নেন ভারতীয় ওপেনার রোহিত শর্মা (১)। ব্যক্তিগত ৩০ রানে সাজঘরে ফেরেন আরেক ওপেনার লোকেশ রাহুল।

তিন নম্বরে নেমে অধিনায়ক বিরাট কোহলি রানের চাকা সচল রাখেন। ৬৩ বলে পাঁচটি বাউন্ডারিতে ৬৭ রান করে ফিরে যান কোহলিও। লেগ বিফোরের ফাঁদে পড়া বিজয় শঙ্কর করেন ২৯ রান।

৫২ বল খেলে তিনটি বাউন্ডারিতে ২৮ রান নিয়ে স্ট্যাম্পিংয়ের ফাঁদে পড়েন ধোনি। ৯ বলে ৭ রান করে বিদায় নেন হার্দিক পান্ডিয়া। শেষ ওভারের তৃতীয় ও পঞ্চম বলে গুলবাদিন নাইবের বলে আউট হন ১ রান করা মোহাম্মদ শামি এবং ৫২ রান করা কেদার যাদব।

আফগান বোলার গুলবাদিন নাইব ও মোহাম্মদ নবী নিয়েছেন দুটি করে উইকেট। মুজিব উর রহমান, রশিদ খান, আফতাব আলম ও রহমত শাহ নেন একটি করে উইকেট।

পয়েন্ট টেবিলে টিম ইন্ডিয়া উপরের দিকে থাকলেও একেবারে তলানিতে আফগানরা। ভারত নিজেদের পঞ্চম আর আফগানিস্তান নিজেদের ষষ্ঠ ম্যাচে খেলতে নেমেছে।

জয়নিউজ/পিপিএন/এমজেএইচ
আরও পড়ুন
লোড হচ্ছে...