উদালিয়ার মফজ্বল মিয়া সড়ক যেন বিষফোঁড়া!

0

হাটহাজারীর উদালিয়ার সোনাই ত্রিপুরা পাড়ায় পৌঁছার অন্যতম সড়ক হাজী মফজ্বল মিয়া সড়ক। দীর্ঘদিন পর্যন্ত সড়কটি সংস্কার, মেরামত ও উন্নয়নের অভাবে বর্তমানে চলাচলের অযোগ্য হয়ে পড়েছে।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, সড়কটির ইউনিয়নের ২ ও ৩নং ওয়ার্ডের জনসাধারণের চলাচলের একমাত্র সুবিধাজনক ও সহজ মাধ্যম। ৩নং ওয়ার্ডের ধলই বাড়বকুণ্ড সড়কের আকবর সওদাগরের ঘাটা থেকে সড়কটি শুরু হয়ে দূর্গম পাহাড়ে ঘেরা সেই আলোচিত সোনাই ত্রিপুরা পাড়া গিয়ে শেষ হয়েছে।

এছাড়া সড়কটি দিয়ে মুন্সিপাড়া, মফজল হাজীর বাড়ি, মিয়া চাঁনের বাড়ি, সোনাই ত্রিপুরা পাড়া, লম্বাটিলা, সুবজ টিলা, কালামিয়ার বাপের বাড়ি, আলি হামজার বাড়ি, নেজামত আলীর বাড়ি, রহমত আলীর বাড়ি ও ইয়াছিনের বাড়িসহ বিভিন্ন এলাকায় যাতায়াতের একমাত্র সহজ রাস্তা এটি।

তাছাড়া এ সড়ক দিয়ে প্রতিদিন বিপুল সংখ্যক লোকজন ছাড়াও দুটি প্রাথমিক বিদ্যালয়, একটি মাদরাসা, স্থানীয় উচ্চ বিদ্যালয়, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা যাতায়াত করে থাকেন। সড়কের একটি কালভার্ট ও মনাই খালের সেতুটি ঝুঁকিপূর্ণ হওয়ায় সড়ক চলাচল অযোগ্য হয়ে পড়েছে। এলাকাবাসীর পক্ষ থেকে সড়কটি সংস্কার ও উন্নয়নের জন্য দীর্ঘদিন চেষ্টা চালিয়ে গেলেও কাজের কাজ কিছু হয়নি।

স্থানীয় বাসিন্দা ওয়াসিম রেজা চৌধুরী জয়নিউজকে ক্ষোভ প্রকাশ করে বলেন, কষ্ট করে কোনো রকমে হাজী মফজ্বল মিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় পর্যন্ত যাতায়াত করা গেলেও ত্রিপুরা পাড়ায় প্রয়োজনে গাড়ি নিয়েও যাতায়াত করা প্রায় অসম্ভব।

হাজী মফজ্বল মিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাক্তন শিক্ষক ও সাবেক ইউপি সদস্য নুরুল আলম চৌধুরী প্রকাশ মানিক মেম্বার বলেন, সড়কটি দীর্ঘদিন যাবত চলাচলের অযোগ্য হয়ে পড়লেও কেউ যেন দেখার নেই। ত্রিপুরা পাড়ার ঘটনার পরপর প্রশাসনের অনেক কর্মকর্তা এ সড়ক পথে যাতায়াত করলেও এ যাবত সড়কটির উন্নয়নের জন্য কেউ উদ্যোগ নিয়েছে বলে মনে হয় না। অথচ এ সড়ক দিয়ে এলাকার প্রায় ২০-২৫ হাজার মানুষ প্রতিনিয়ত চলাচল করে। এটি কিন্তু একটি বেশ জনগুরুত্বপূর্ণ সড়ক। তাই তিনি অবিলম্বে সড়কের উন্নয়নের জন্য পদক্ষেপ গ্রহণের জন্য কর্তৃপক্ষের কাছে দাবি জানান তিনি।

এ ব্যাপারে ফরহাদাবাদ ইউপি চেয়ারম্যান মো. ইদ্রিছ মিয়া তালুকদার সড়কটির করুণ অবস্থার কথা স্বীকার করে জয়নিউজকে বলেন, তিনিও সড়কটির উন্নয়ন ও সংস্কারের জন্য কর্তৃপক্ষের সহযোগিতা কামনা করেছেন। তাছাড়া সড়কের সোনাই খালের সেতুটি নির্মাণ জরুরি বলেও তিনি মনে করেন।

জয়নিউজ/বিআর
আরও পড়ুন
লোড হচ্ছে...