তামাকপণ্যের কর বৃদ্ধির দাবিতে প্রতীকী মরদেহ নিয়ে পদযাত্রা

0

তামাকপণ্যের উপর সুনির্দিষ্ট করারোপ এবং জনস্বাস্থ্য রক্ষার দাবিতে সরকারের দৃষ্টি আকর্ষণ করতে কাফনের কাপড় সঙ্গে নিয়ে পদযাত্রা ও মানববন্ধন করেছে চট্টগ্রামের বিভিন্ন তামাকবিরোধী সংগঠন।

সোমবার (২৪ জুন) সকাল নগরের ডিসি হিল থেকে পদযাত্রাটি শুরু হয়।

এসময় পদযাত্রার সামনে ভ্যান গাড়িতে করে প্রতীকী মরদেহ উপস্থাপন করা হয়। সেই সঙ্গে প্ল্যাকার্ডের মাধ্যমে জানানো হয়, বাংলাদেশে তামাকজনিত রোগে আক্রান্ত হয়ে প্রতি ঘণ্টায় ১৮ জন, প্রতিদিন ৪৪২জন, প্রতি মাসে ১৩ হাজার ২৬০ জন এবং প্রতি বছর ১ লাখ ৬১ হাজার ২৬০ মানুষ মানুষ মারা যায়।

‘ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিড্স’ (সিটিএফকে) এর সহযোগিতায় স্থায়িত্বশীল উন্নয়নের জন্য সংগঠন ইপসা, বিটা, ইলমা ও ক্যাব যৌথভাবে এ কর্মসূচির আয়োজন করে।

পদযাত্রা শেষে নগরের প্রেসক্লাবের সামনে একটি মানববন্ধন অনুষ্ঠিত হয়। ইপসার প্রোগ্রাম অফিসার মো. ওমর শাহেদ হিরোর সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য দেন সিটি করপোরেশনের কাউন্সিলর মো. গিয়াস উদ্দিন, বিটার প্রকল্প সমন্বয়ক প্রদীপ আচার্য, ইলমার প্রধান নির্বাহী জেসমিন সুলতানা পারু, চট্টগ্রামে তামাকবিরোধী সাংবাদিক জোট ‘এন্টি ট্যোবেকো মিডিয়া এলায়েন্সের’ (আত্মা) সদস্য লতিফা আনসারী রুনা ও এসডিজি ইয়ুথ ফোরামের সভাপতি নোমান উল্লাহ বাহার প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, পৃথিবীতে সবচেয়ে বেশি তামাক সেবনকারী দেশগুলোর মধ্যে বাংলাদেশ অন্যতম। এর প্রধান কারণ তামাকজাত দ্রব্যের সহজলভ্যতা, খুচরো সিগারেট ক্রয়-বিক্রয় এবং বিজ্ঞাপন। তামাকের এই সহজলভ্যতার কারণে তরুণরা দিন দিন আসক্ত হয়ে পড়ছে তামাকের দিকে।

জয়নিউজ/কাউছার/বিআর

আরও পড়ুন
লোড হচ্ছে...