ইডিইউর সুনাম দেখেই সম্পর্কে আগ্রহী মালয়েশিয়ার ইউটিপি

0

ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি (ইডিইউ) এখন মালয়েশিয়ার উচ্চশিক্ষা অঙ্গনে একটি সুপরিচিত নাম। এই পরিচিতি অবশ্যই তাদের মান ও কার্যক্রমের জন্য। আন্তর্জাতিক সম্পর্ক বৃদ্ধিতে আগ্রহী মালয়েশিয়ার বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাঙ্কিংয়ে প্রথম স্থান অধিকারী ইউনিভার্সিটি টেকনোলজি পেট্রোনাস (ইউটিপি) চট্টগ্রামে থেকে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিকে বেছে নিয়েছে তাদের এ সুনামের জন্যই।

ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি কর্তৃপক্ষের সঙ্গে এক সৌজন্য সাক্ষাতে এমনটিই জানিয়েছেন ইউটিপি এর উপ-উপাচার্য অধ্যাপক ড. হিলমি মুখতার। ইউটিপি সাম্প্রতিক র‌্যাঙ্কিংয়ে এশিয়ার সেরা একশ’ বিশ্ববিদ্যালয়ের একটি এবং ইঞ্জিনিয়ারিংয়ের ক্ষেত্রে এশিয়ার মধ্যে অন্যতম শ্রেষ্ঠ। বিশ্ববিদ্যালয়টির একটি প্রতিনিধি দল ২৫ জুন মঙ্গলবার ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাস পরিদর্শন করেছে।

অধ্যাপক ড. হিলমি মুখতার বলেন, বিশ্বের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের সাথে যৌথ কার্যক্রমের মাধ্যমে উচ্চশিক্ষার সম্ভাব্য সবক্ষেত্রেই পারস্পারিক মান উন্নয়নে আমরা কাজ করতে চাই।

তিন সদস্যের এই প্রতিনিধি দলের বাকি দুই সদস্য হলেন ফ্যাকাল্টি অব সায়েন্স এন্ড ইনফরম্যানশন টেকনোলজির ডিন সহযোগী অধ্যাপক টিএস ড. জাফরীযাল জাফর ও এডমিশন এন্ড রেকর্ডস ডিপার্টমেন্টের সিনিয়র এক্সিকিউটিভ আহমাদ জামদী বিন এবি. হামিদ।

ক্যাম্পাসে পৌঁছালে তাদেরকে বরণ করে নেন ইডিইউর প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান ও উপাচার্য অধ্যাপক মু. সিকান্দার খান।
ইডিইউর প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, আন্তর্জাতিক অঙ্গনে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি শুরু থেকেই বিভিন্ন বিদেশি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যুগ্মভাবে কাজ করছে। এশিয়ার অন্যতম শ্রেষ্ঠ বিদ্যাপীঠ ইউনিভার্সিটি টেকনোলজি পেট্রোনাসের এ আগ্রহ আমাদের জন্য আনন্দের। প্রযুক্তিক্ষেত্রে, বিশেষত ইঞ্জিনিয়ারিংয়ে তাদের দক্ষতা ও গবেষণা অন্যদের জন্য অনুকরণীয়। তেল-গ্যাসক্ষেত্রে কর্মরত বিশ্ববিখ্যাত পেট্রোনাস গ্রুপের সঙ্গে যুগপৎভাবে কাজ করছে ইউটিপি। ফলে তাদের গবেষণা ও দক্ষতা ইন্ডাস্ট্রিতে তারা কাজে লাগাতে পারছে। ১৬টি রিসার্চ সেন্টার সমৃদ্ধ এ বিশ্ববিদ্যালয়ের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক আমাদেরকে সমৃদ্ধ করবে।

এ সভায় আরো উপস্থিত ছিলেন ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি অব মালয়েশিয়ার পাবলিক পলিসির অধ্যাপক ও ইডিইউর ভিজিটিং লেকচারার ড. এস এম আবদুল কুদ্দুস, ট্রেজারার অধ্যাপক সামস উদ-দোহা, রেজিস্ট্রার সজল কান্তি বড়ুয়া, প্ল্যানিং এন্ড ডেভলপমেন্ট ডিরেক্টর শাফায়েত কবির চৌধুরী, স্কুল অব ইঞ্জিনিয়ারিংয়ের অ্যাসোসিয়েট ডিন ড. নাজিম উদ্দিন, স্কুল অব বিজনেসের অ্যাসোসিয়েট ডিন ড. মোহাম্মদ রকিবুল কবির ও কোয়ালিটি অ্যাশিওরেন্স এন্ড এক্সটার্নাল রিলেশনস ডিরেক্টার মাহমুদুর রহমান প্রমুখ।

জয়নিউজ/বিআর

আরও পড়ুন
লোড হচ্ছে...