নজরুলের জন্মজয়ন্তীতে চবিতে আন্তর্জাতিক সেমিনার রোববার

0

‘বাঁশরী ও তূর্যের জয় হোক’- এ প্রতিপাদ্যে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২০তম জন্মজয়ন্তী উদযাপন করতে যাচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) বাংলা বিভাগ। এ উপলক্ষে আগামীকাল রোববার (৩০ জুন) একটি আন্তর্জাতিক সেমিনারের আয়োজন করা হয়েছে।

বিভাগের উদ্যোগে ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সহযোগিতায় এ সেমিনার আয়োজিত হবে। রোববার (৩০ জুন) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদ মিলনায়তনে সেমিনারটি অনুষ্ঠিত হবে।

এতে বাংলাদেশ-ভারতের বিশিষ্ট নজরুল গবেষকগণ ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করবেন। পশ্চিমবঙ্গের কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাধন চক্রবর্তী এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের (জাককানইবি) উপাচার্য অধ্যাপক ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমানও অংশ নেবেন।

এতে চবির দায়িত্বপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার প্রধান অতিথি, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সাবেক চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান উদ্বোধক হিসেবে উপস্থিত থাকবেন।

নজরুলের বিভিন্ন দিক নিয়ে প্রবন্ধ উপস্থাপন করবেন পশ্চিমবঙ্গের কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান ড. মোনালিসা দাস, ওই বিশ্ববিদ্যালয়ের নজরুল সেন্টারের সোশ্যাল এন্ড কালচারাল স্টাডিজের ডিরেক্টর ড. স্বাতী গুহ ও বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের- এর বাংলা বিভাগের অধ্যাপক ড. মানবেন্দ্রনাথ সাহা।

এছাড়াও আলোচক থাকবেন চবির বাংলা বিভাগের অধ্যাপক ড. নুরুল আমিন, অধ্যাপক ড. লায়লা জামান, বিশিষ্ট কবি ও কথাসাহিত্যিক বিশ্বজিৎ চৌধুরী এবং একুশে পদকপ্রাপ্ত গবেষক ও বাংলা বিভাগের প্রাক্তন অধ্যাপক ড. মাহবুবুল হক।

অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করবেন চট্টগ্রাম নজরুল একাডেমীর প্রশিক্ষক ও সাধারণ সম্পাদক ফাহমিদা রহমান।

জয়নিউজ/নবাব/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...