সাড়ে ৩ হাজার বছরের পুরানো মহল

ইরাকের মসুল বাঁধের পাশে শুকিয়ে যাওয়া নদীর নিচ থেকে জেগে উঠেছে প্রায় সাড়ে তিন হাজার বছরের পুরানো সাম্রাজ্য। জানা গেছে, মসুল বাঁধের জলের স্তর অনেকটাই নেমে যাওয়ায় নদীর মাঝে আর্কিওলজিস্টরা এমন এক সাম্রাজ্যের সন্ধান পেয়েছেন, যা সিরিয়া এবং মেসোপটেমিয়ায় প্রভুত্ব করেছে বলে ধারণা করা হচ্ছে।

- Advertisement -

জানা গেছে, ইরাকে টাইগ্রিস নদীতে তৈরি মসুল বাঁধ দেশটির সবচেয়ে বড় বাঁধ, যা সাদ্দাম বাঁধ নামেও পরিচিত। এর বর্তমানে বেহাল দশা। এখানেই সাড়ে তিন হাজার বছরের পুরানো এক মহলের খোঁজ মিলেছে।

- Advertisement -google news follower

এখানকার লাল-নীল রঙের দেওয়ালের ধ্বংসাবশেষ নতুন কোনো রহস্যের দরজা খুলে দেবে।

জার্মানির টিউবিঙ্গন ইউনিভার্সিটির দাবি, এই মহলের সঙ্গে রহস্যঘেরা মিতানি সাম্রাজ্যের সম্পর্ক রয়েছে। এখনও মিতানি সাম্রাজ্য সম্পর্কে বিশেষ কিছু জানা যায়নি।

- Advertisement -islamibank

মনে করা হচ্ছে, নদীর নিচ থেকে বেরিয়ে আসা এই মহল থেকে অনেক রহস্যের উন্মোচন হবে, যা থেকে জানা যাবে মিতানি সাম্রাজ্য সম্পর্কেও। গতবছর আর্কিওলজিস্টরা টাইগ্রিস নদীর ধারে বেশকিছু ধ্বংসাবশেষ পেয়েছিলেন, যেখানে মিতানি সাম্রাজ্যের অনেক ছোট-বড় চিহ্ন ছড়িয়ে ছিল।

জয়নিউজ/আরসি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM