গেরুয়া ভারতের মুখোমুখি ভগ্ন ইংল্যান্ড

0

বিশ্বকাপ ক্রিকেটে বার্মিংহামের এজবাস্টনে মুখোমুখি দুই হট ফেভারিট ইংল্যান্ড ও ভারত। তবে টুর্নামেন্ট শুরুর পর ইংল্যান্ডের যেন ভাটায় লেগেছে টান। বেশ কয়েকবছর ওয়ানডে ক্রিকেটে সবাইকে শাসন করে এলেও ঘরের মাঠে বিশ্বকাপে নাজুক অবস্থা ইংল্যান্ড দলের।

এদিকে স্বাগতিকদের বিপক্ষে মাঠে নামার আগে নতুনত্বের ছোঁয়া লেগেছে ভারতীয়দের শিবিরে। আজ প্রথমবারের আসরে এওয়ে ‘গেরুয়া জার্সি’ পরে মাঠে নামবে ভারত।

৬ ম্যাচ খেলে ৫টিতে জয় তুলে নেয়ায় (১ ম্যাচ পরিত্যক্ত) ভারতের পয়েন্ট এখন ১১। কোনো অপেক্ষা বা সমীকরণ নয়, সোজা ইংল্যান্ডকে হারিয়ে দিয়েই শেষ চার নিশ্চিত করতে মরিয়া কোহলির দল।

ভারতের জন্য অস্তিত্বের লড়াই না হলেও, ইংল্যান্ডের জন্য এটা টুর্নামেন্টে টিকে থাকার লড়াই। হারলেই সেমির সম্ভাবনা প্রায় শেষ। ‘ডু অর ডাই’ ম্যাচের আগে ইংলিশ শিবিরে তাই অস্বস্তির হাওয়া।

ইংলিশদের জন্য আছে অবশ্য একটি দুঃসংবাদ। যুক্তরাজ্যে যেকোনো উইকেটগুলোর মধ্যে একমাত্র এজবাস্টনের উইকেটেই স্পিনটা ধরে বেশ, যা বরাবরই অস্বস্তির এক জায়গা ইংল্যান্ড দলের। যেখানে কুলদীপ যাদব, ইউজবেন্দ্র চাহালের মতো বিশ্বমানের স্পিনার রয়েছে সেখানে মঈন আলী, আদিল রশিদরা ততটা ক্ষুরধার নয়। উল্টো এই ম্যাচে বাড়তি আরও এক স্পিনার খেলাতে প্রস্তুত ভারতীয় শিবির। সম্ভবত উইকেট বিবেচনায় স্পিন অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা আজ একাদশে থাকবেন। থ্রি-লায়ন্সের বিপক্ষে ভারতের হয়ে সেরা বোলার কিন্তু এই জাদেজাই।

ভারত যখন জাদেজাকে উইকেট বিবেচনায় একাদশে অন্তর্ভুক্ত নিয়ে দ্বিধা-দ্বন্দ্বে, সেখানে ইনজুরি চিন্তায় ইংল্যান্ড। জেসন রয় ইনজুরির কারণে নেই শেষ ৩ ধরে। আজও এই ওপেনার খেলতে পারেন কিনা তা নিয়ে সন্দিহান দল।
উল্টো গত ম্যাচে আদিল রশিদ ও জোফরা আর্চারের চোট যেন মরার উপর খাঁড়ার ঘা হয়ে এসেছে স্বাগতিকদের জন্য।

জয়নিউজ/পিডি

আরও পড়ুন
লোড হচ্ছে...