‘বিশ্ববিদ্যালয় ক্লাসের মধ্যে সীমাবদ্ধ না’

0

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সাবেক চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেছেন, বিশ্ববিদ্যালয় ক্লাসের মধ্যে সীমাবদ্ধ না। জ্ঞান অর্জনের জন্য যা আয়োজন করা দরকার তা করতে হবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) বাংলা বিভাগ আয়োজিত জাতীয় কবি কাজী নজরুলের ১২০তম জন্মজয়ন্তী ও আন্তর্জাতিক সেমিনারে উদ্বোধকের বক্তব্যে তিনি এসব কথা বলেন। রোববার (৩০ জুন) বেলা ১১টার দিকে বিভাগের উদ্যোগে ও ইউজিসির সহযোগিতায় বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদ মিলনায়তনে হয় অনুষ্ঠানটি।

বিভাগের সভাপতি অধ্যাপক ড. মহীবুল আজিজের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন চবির দায়িত্বপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। বিশেষ অতিথি ছিলেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, নজরুলের রচনায় সাম্যবাদের দৃষ্টিতে সমাজগঠনের আকাঙ্ক্ষা আছে। আজকের যুগের তারুণ্যের কাছে তিনি প্রত্যয়দীপ্ত সংগ্রামের নাম। নজরুল ‘বল বীর’ বলে যাদের সম্বোধন করেছেন তারা অসাধারণ শক্তিময় তারুণ্য। নজরুল সৃষ্ট সাহিত্যকর্ম আমাদের চিরকাল অনুপ্রাণিত করবে।

এতে কবি কাজী নজরুল ইসলামের ১২০তম জন্মজয়ন্তী উপলক্ষে আয়োজিত সেমিনারে দুই বাংলার বিশিষ্ট নজরুল গবেষকগণ, চবির বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীরা অংশ নেন।

জয়নিউজ/নবাব/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...