পাঁচে থাকার মিশনে বাংলাদেশের প্রতিপক্ষ পাকিস্তান

বিশ্বকাপে সেমির স্বপ্ন শেষ হয়েছে ভারতের কাছে হেরে। তবে পয়েন্ট টেবিলের পঞ্চম স্থানে থাকতে শুক্রবার (৫ জুলাই) নিজেদের শেষ ম্যাচে পাকিস্তানের বিপক্ষে লড়াইয়ে নামবে টাইগাররা।

বিশ্বকাপে বাংলাদেশ পাকিস্তানের বিপক্ষে এখনো অপরাজিত। সেই ১৯৯৯ সালের মহাকাব্যিক জয়ের পর বিশ্বমঞ্চে আর দেখা হয়নি দল দু’টির।

শুক্রবার ক্রিকেটের মক্কাখ্যাত লর্ডসে বাংলাদেশ সময় দুপুর সাড়ে ৩টায় শুরু হবে ম্যাচটি।

এই বিশ্বকাপে সেমিফাইনালে যাওয়ার সুযোগ এখনো আছে পাকিস্তানের। সেই লক্ষ্যটা অবাস্তব এবং অসম্ভব বললে খুব একটা ভুল বলা হবে না। তবে ক্রিকেট গৌরবময় অনিশ্চয়তার খেলা। সেমির স্বপ্ন বাঁচিয়ে রাখতে প্রথমে ব্যাটিংই করতে হবে তাদের। আর বাংলাদেশকে হারাতে হবে কমপক্ষে ৩০৭ রানের ব্যবধানে।

এদিকে ম্যাচের আগে বৃহস্পতিবার (৪ জুলাই) সংবাদ সমেম্মলনে পাকিস্তানের অধিনায়ক সরফরাজ আহমেদ এ কঠিন সমীকরণ প্রসঙ্গে বলেন, ‘হ্যাঁ জানি, অনেক কঠিন এটা করা। ব্যবধানটা অনেক বড়। আমাদের সেরাটা দিয়ে চেষ্টা করব। কিন্তু বাস্তবতা হলো যে উইকেটে আপনি আগে ব্যাটিং করে ৬০০, ৫০০ কিংবা ৪০০ রান করবেন, সেই উইকেটেই প্রতিপক্ষকে ৫০ রানে অলআউট করা কি করে সম্ভব! তবে চেষ্টা করতে তো দোষ নাই।’

সংবাদ সংম্মেলনে টাইগার কোচ স্টিভ রোডস জানান, ‘আমার মনে হয়, এটা ডেড রাবার ম্যাচ হবে না। দুই দলই চায় একে অপরকে হারাতে। আমরাও তা-ই চাই। ম্যাচের আগে ভালো অনুশীলন করেছি। আমাদের লক্ষ্যই হচ্ছে জয়।’

বিশ্বকাপে নিজের সেরা ফর্মে আছেন সাকিব আল হাসান। প্রথম ক্রিকেটার হিসেবে এক বিশ্বকাপে ৫০০ এর অধিক রান এবং ১০টির অধিক উইকেট নেওয়ার কৃতিত্ব গড়েছেন এ অল রাউন্ডার। এখন পর্যন্ত বিশ্বকাপের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক সাকিব। ব্যাট হাতে আলো ছড়াচ্ছেন মুশফিকুর রহিম। বল হাতে ১৫টি উইকেট নিয়ে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ উইকেট শিকারি মোস্তাফিজুর রহমান এবং চলতি বিশ্বকাপে সর্বোচ্চ উইকেট শিকারি তালিকায় যৌথভাবে ষষ্ঠ স্থানে। মোহাম্মদ সাইফ উদ্দিনের নামের পাশেও আছে ১০টি উইকেট।

অন্যদিকে ব্যাট হাতে ধারাবাহিক পারফর্ম করছেন বাবর আজম হ্যারিস সোহেল। বল হাতে পাকিস্তানের মোহাম্মদ আমিরও আছেন দারুণ ছন্দে। বিশ্বকাপে এখন পর্যন্ত সংগ্রহ করেছেন ১৬টি উইকেট। সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় চতুর্থ স্থানে আছেন তিনি।

পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের আজকের ম্যাচটির পর ১৪ জুলাই ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে ক্রিকেটের এই ঐতিহ্যঘেরা ময়দান লর্ডসে।

জয়নিউজ/আরসি

আরও পড়ুন
লোড হচ্ছে...