বিশ্বকাপে বাংলাদেশের বিবর্ণ বিদায়

বিশ্বমঞ্চে শেষটা রাঙানো হলো না বাংলাদেশের। পাকিস্তানের বিপক্ষে ৯৪ রানের বড় হার সঙ্গী করে দেশের বিমান ধরবে মাশরাফি বাহিনী। সেমির স্বপ্ন নিয়ে ইংল্যান্ডে পা রাখা টাইগারদের ৯ ম্যাচে ৭ পয়েন্ট নিয়েই সন্তুষ্ট থাকতে হলো।

- Advertisement -

শুক্রবার (৫ জুলাই) ক্রিকেটের মক্কা খ্যাত লর্ডসে বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায় শুরু হয় ম্যাচটি।

- Advertisement -google news follower

টস জিতে ৯ উইকেট হারিয়ে ৩১৫ রান সংগ্রহ করে পাকিস্তান। ৩১৬ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে মো. আমিরের তৃতীয় এবং ইনিংসের ষষ্ঠ ওভারের পঞ্চম বলে কাভারে ফখর জামানের তালুবন্দি হয়ে সাজঘরে ফেরেন সৌম্য (২২)। এরপর শাহিন শাহ আফ্রিদির বলে ইনিংসের ১১তম ওভারে বোল্ড হওয়ার আগে তামিম করেন ২১ বলে ৮ রান।

সাকিবের সঙ্গে ৩০ রানের জুটি গড়ে বিদায় নেন মুশফিকুর রহিম। ওয়াহাব রিয়াজের বলে বোল্ড হওয়ার আগে মুশফিক ১৯ বলে দুই বাউন্ডারিতে করেন ১৬ রান। দলীয় ৭৮ রানের মাথায় তৃতীয় উইকেট হারায় বাংলাদেশ।

- Advertisement -islamibank

২৯তম ওভারের প্রথম বলে শাহিন শাহ ফিরিয়ে দেন লিটন দাসকে। সাকিবের সঙ্গে ৫৮ রানের জুটি গড়ে বিদায় নেন লিটন। হারিস সোহেলের তালুবন্দি হওয়ার আগে লিটন ৪০ বলে তিনটি বাউন্ডারিতে করেন ৩২ রান।

দলীয় ১৫৪ রানের মাথায় বিদায় নেন সাকিব। শাহিন শাহ আফ্রিদির বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফেরার আগে সাকিব করেন ৬৪ রান। তার ৭৭ বলের ইনিংসে ছিল ছয়টি বাউন্ডারি। আট ইনিংসে দুটি সেঞ্চুরি ও পাঁচটি ফিফটিতে ৬০৬ রান করে এবারের বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় শীর্ষে উঠলেন সাকিব। এছাড়া, বিশ্বকাপের এক আসরে শচীন টেন্ডুলকারের করা সাতটি পঞ্চাশোর্ধ ইনিংসের রেকর্ডে নাম লেখান সাকিব।

ইনিংসের ৪০তম ওভারে বিদায় নেন মোসাদ্দেক হোসেন। মাহমুদউল্লাহ রিয়াদের সঙ্গে ৪৩ রানের জুটি গড়েন তিনি। শাদাব খানের বলে বাবর আজমের তালুবন্দি হয়ে ফেরার আগে মোসাদ্দেক ২১ বলে করেন ১৬ রান।

দলীয় ১৯৭ রানের মাথায় বাংলাদেশ ষষ্ঠ উইকেট হারায়। শাহিন শাহ আফ্রিদির করা ৪১তম ওভারের প্রথম বলে ফেরেন মোহাম্মদ সাইফউদ্দিন। ব্যাট করতে নেমে প্রথম বলেই মোহাম্মদ আমিরের তালুতে জমা পড়েন আগের ম্যাচের ফিফটি হাঁকানো সাইফ। একই ওভারে মাহমুদউল্লাহ রিয়াদকে বোল্ড করেন শাহিন শাহ।

বাঁহাতি এই পেসারের পঞ্চম শিকারে বিদায় নেওয়ার আগে রিয়াদ ৪১ বলে তিনটি বাউন্ডারিতে করেন ২৯ রান। দলীয় ১৯৮ রানের মাথায় বাংলাদেশ অষ্টম উইকেট হারায়। লডর্সের অনার্স বোর্ডে নাম লেখান শাহিন শাহ আফ্রিদি। ১৪ বলে দুই ছক্কায় ১৫ রান করে বিদায় নেন মাশরাফি। ৭ রানে অপরাজিত থাকেন মেহেদি মিরাজ।

পাকিস্তানি পেসার শাহিন শাহ আফ্রিদি নেন ছয় উইকেট। শাদাব খান দুটি, ওয়াহাব রিয়াজ ও মো. আমির নেন একটি উইকেট।

এর আগে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে সরফরাজের দল সংগ্রহ করে ৩১৫ রান। ভারত ম্যাচের পর আবারও পাঁচ উইকেট নিয়ে চলতি বিশ্বকাপে সেরা উইকেট শিকারীর তালিকায় দুইয়ে উঠে এসেছেন মুস্তাফিজ। সেই সঙ্গে লর্ডসের অনার্স বোর্ডে নিজের নাম উঠিয়ে নিয়েছেন এ কাটার মাস্টার।

পাকিস্তানের হয়ে সেঞ্চুরি করেন ওপেনার ইমাম উল হক। সেঞ্চুরি করেই হিট আউট হয়ে ফিরেছেন এ ব্যাটসম্যান। মাত্র ৪ রানের জন্য সেঞ্চুরিবঞ্চিত হন বাবর আজম।

ইনিংসের অষ্টম ওভারের দ্বিতীয় বলে ২৩ রানে ফখর জামানের বিদায়ের পর ওপেনার ইমাম-উল-হকের সঙ্গে জুটি বাঁধেন বাবর আজম। তাদের ১৫৭ রানের জুটি ভাঙার পর ক্রিজে আসেন মোহাম্মদ হাফিজ।

স্কোরবোর্ডে আরও ৬৬ রান যোগ করেন ওপেনার ইমাম উল হক এবং মোহাম্মদ হাফিজ। দলীয় ২৪৬ রানের মাথায় বিদায় নেন ইমাম। মোস্তাফিজের বলে ব্যাকফুটে খেলতে গিয়ে স্টাম্পে পা লাগিয়ে নিজের উইকেট ভেঙে দেন ইমাম। তার আগে লর্ডসের অনার্স বোর্ডে নাম লেখান এই সেঞ্চুরিয়ান।

মিরাজের বলে সাকিবের হাতে ধরা পড়ার আগে হাফিজ করেন ২৭ রান।এরপর শুরু হয় মোস্তাফিজের কাটার যাদু। ইনিংসের ৪৩তম ওভারে মোস্তাফিজের পঞ্চম বলে হারিস সোহেলের ক্যাচ এক্সট্রা কাভার অঞ্চলে লুফে নেন সৌম্য সরকার। ব্যক্তিগত ৬ রান করে সাজঘরে ফিরেন পাকিস্তানের হারিস সোহেল। এটি মোস্তাফিজের একদিনের আন্তর্জাতিক ম্যাচে ১০০তম উইকেট। চতুর্থ দ্রুততম বোলার হিসেবে ১০০ উইকেটের মালিক হন ফিজ।

৪৫তম ওভারের খেলা শেষে রিটায়ার্ড হার্ট হয়ে মাঠের বাইরে যান পাকিস্তান অধিনায়ক সরফরাজ (২)। ইনিংসের ৪৬ তম ওভারের পঞ্চম বলে সাইফউদ্দিনের বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন ওয়াহাব রিয়াজ (২)। ম্যাচে এটি সাইফউদ্দিনের তৃতীয় উইকেট। এরপর নিজের বলেই ক্যাচ নিয়ে মোস্তাফিজ বিদায় করেন ১ রান করা শাদাব খানকে। ২৬ বলে ৪৩ রানের ঝড়ো ইনিংস খেলে ইনিংসের শেষ ওভারে বিদায় নেন ইমাদ ওয়াসিম। ইমাদকে আউট করে মোস্তাফিজ তার চতুর্থ উইকেট তুলে নেন। চতুর্থ বলে ইমাদকে বিদায়ের পরের বলেই ফিজ ফিরিয়ে দেন ৮ রান করা মোহাম্মদ আমিরকে। হ্যাটট্রিকের সম্ভাবনা জাগলেও শেষ ব্যাটসম্যান হিসেবে আসা সরফরাজকে ফেরাতে পারেননি ফিজ।

সাইফউদ্দিন তিনটি উইকেট তুলে নেন। মিরাজ নিয়েছেন একটি উইকেট।

জয়নিউজ/পিপিএন/এমজেএইচ
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM