প্যারোলে মুক্ত রাজীব গান্ধীর হত্যাকারী নলিনী

0

দীর্ঘ ২৭ বছর কারাভোগের পর প্যারোলে মুক্তি পেলেন ভারতের সাবেক প্রধানমন্ত্রী রাজীব গান্ধী হত্যায় সাজাপ্রাপ্ত নলিনী শ্রীহরণ। মেয়ের বিয়ে উপলক্ষে একমাসের জন্য তাকে প্যারোলে মুক্তি দিয়েছেন মাদ্রাজ হাইকোর্ট। শুক্রবার (৫ জুলাই) তিনি প্যারোলে মুক্তি পান।

জানা গেছে, মেয়ের বিয়ের জন্য গত ২৫ ফেব্রুয়ারি রাজ্য সরকারের কাছে প্যারোলে মুক্তির আবেদন করেন নলিনী। ওই আবেদন খারিজ হয়ে যায়। মার্চ মাসে আবারও আবেদন করেন তিনি। কিন্তু এতে সায় দেয়নি প্রশাসন। এপ্রিল মাসে মাদ্রাজ হাইকোর্টের দ্বারস্থ হন তিনি। এ প্রেক্ষিতে আদালতে গত ২৫ জুন শুনানি হয়। ৫ জুলাই নলিনীকে আদালতে সশরীরে হাজির হতে নির্দেশ দেন বিচারপতি। শুক্রবার সেই নির্দেশ মেনে মাদ্রাজ হাইকোর্টে হাজির হন তিনি। নলিনীর ৬ মাসের প্যারোলে মুক্তির আবেদন খারিজ করে দেন আদালত। এর বদলে ৩০ দিনের জন্য নলিনীকে মুক্তির আদেশ দেন আদালত।

প্রসঙ্গত, রাজীব গান্ধী কংগ্রেস প্রার্থীর পক্ষে ১৯৯১ সালের ২১ মে তামিলনাড়ুর শ্রীপেরুম্বুদুরে নির্বাচনি প্রচারে গেলে জঙ্গি সংগঠন লিবারেশন টাইগারস অব তামিল ইলম (এলটিটিই) সেখানে আত্মঘাতী বিস্ফোরণ ঘটায়। এ ঘটনায় রাজীব গান্ধী নিহত হন। এ হত্যাকাণ্ডে অভিযুক্ত হন মুরুগান, সান্থান, পেরারিভালান, জয়াকুমার, রবিচন্দ্রন, রবার্ট পায়াস এবং নলিনী। প্রথমে তাদের মৃত্যুদণ্ড দেওয়া হয়। কিন্তু পরে সাজা কমিয়ে যাবজ্জবীন কারাদণ্ড দেওয়া হয়।

জয়নিউজ/আরসি

আরও পড়ুন
লোড হচ্ছে...