ভবন নির্মাণে অবশ্যই ফায়ার ছাড়পত্র নিতে হবে: ইঞ্জি. মোশাররফ

0

ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি বলেন, দেশে ফায়ার ছাড়পত্র ছাড়াই গড়ে উঠছে একের পর এক বহুতল ভবন ও বাণিজ্যিক কারখানা। স্থপতি কিংবা প্রকৌশলীদের সংশ্লিষ্টতা ছাড়াই নিজ উদ্যোগে বাড়িঘর তৈরির কাজ চলছেই। ফলে অগ্নি দুর্ঘটনার ঝুঁকি প্রতিরোধ ও নির্বাপণ ব্যবস্থা উপেক্ষিতই থেকে যায়।

শনিবার (৬ জুলাই) বিকাল ৪টায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটির উদ্যোগে কর্মক্ষমতাভিত্তিক ভবনের অগ্নি সুরক্ষা শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, প্রতিটি মানুষকে আগুন থেকে নিরাপদে থাকতে ও ভবনের সুরক্ষার জন্য আরো সচেতন হতে হবে। আগুন থেকে নিজেদের এবং ভবনের নিরাপত্তা নিশ্চিত করার ব্যাপারে জনগণের মাঝে ব্যাপকহারে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্রকৌশলীদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে।

সেমিনারে সভাপতিত্ব করেন আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটির চেয়ারম্যান প্রফেসর ড. মো. হোসেন মনসুর।

কমিটির সদস্য প্রকৌশলী সাদেক মোহাম্মদ চৌধুরীর সঞ্চালনায় সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয় বাংলাদেশের (বিএসএমআরডিইউবি) ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. প্রকৌশলী মুনাজ আহমেদ নুর।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ও ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশের (আইইবি) প্রেসিডেন্ট প্রকৌশলী মো. আবদুস সবুর।

জয়নিউজ/এইচডি/এমজেএইচ
আরও পড়ুন
লোড হচ্ছে...