পাহাড়তলীতে নাগরিক সংযোগের বৃক্ষরোপণ কর্মসূচি

0

জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় বৃক্ষরোপণের কোনো বিকল্প নেই বলে মন্তব্য করেছেন নাগরিক উদ্যোগের প্রধান উপদেষ্টা ও মহানগর আওয়ামী লীগের সহসভাপতি খোরশেদ আলম সুজন।

শনিবার (৬ জুলাই) পাহাড়তলী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজে উত্তর পাহাড়তলী ওয়ার্ডের উদ্যোগে মাসব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।


এ সময় তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যকরী উদ্যোগ চোখে পড়ার মতো। বাংলাদেশকে বাসযোগ্য করে গড়ে তোলার জন্য তিনি যেমন দেশের অভ্যন্তরে নানা ভূমিকা রাখছেন তেমনি জলবায়ুর ক্ষতিকর প্রভাব থেকে দেশের মানুষকে রক্ষা করতে সক্রিয়।

জলবায়ু পরিবর্তনের ফলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে বাংলাদেশসহ অনুন্নত ও উন্নয়নশীল দেশগুলো। গ্রিন হাউস প্রতিক্রিয়ায় বাতাসে সিসার মাত্রা বেড়ে যাওয়া, সাগরপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি, ভূগর্ভস্থ পানির লেভেল ক্রমশ নিচে নেমে যাওয়াসহ ওজন স্তর ব্যাপকহারে ক্ষতিগ্রস্ত হওয়ার কারণে বিশ্বজুড়েই দুর্যোগের মাত্রা ও পরিমাণ বাড়ছে।

ভূমিকম্প, ভূমিধস, খরা-বন্যাসহ নানা প্রাকৃতিক দুর্যোগে বিপর্যস্ত হচ্ছে মানুষ। তাই জলবায়ুর ঝুঁকি মোকাবেলায় এখন থেকে বৃক্ষরোপণকে সামাজিক আন্দোলনে রূপান্তর করতে হবে।

সংগঠনের আহ্বায়ক আফসার আলম বাবুলের সভাপতিত্বে ও সদস্য সচিব মাহফুজ চৌধুরীর সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন মহানগর আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক মশিউর রহমান চৌধুরী, কাউন্সিলর জহুরুল আলম জসিম ও মহিলা কাউন্সিলর আবিদা আজাদ।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন নুরুল কবির, জমির উদ্দীন মাসুদ, বিদ্যালয় পরিচালনা পরিষদ সদস্য ওমর ফারুক সুমন, আবুল কাশেম, কামাল উদ্দিন, মোশাররফ হোসেন দুলাল, আজম খান, অধ্যক্ষ যাচমা বেগম, আজিজ চৌধুরী, শেখ মামুনুর রশিদ, আবুল হাসনাত সৈকত, শিশির কান্তি বল, সেকান্দর আলী, জাহাঙ্গীর আলম, নাসির উদ্দিন, ওয়াসিম উদ্দিন, আব্দুল্লাহ আল হাসনাত, কামরুল হাসান রানা, গিয়াস উদ্দীন জনি, জাহেদুল ইসলাম সুমন, এসএম তৌহিদ, গিয়াস উদ্দিন রিয়াজ খাঁন, সালাউদ্দিন জিকু ও হারুন বাদশা জিহাদ প্রমুখ।
স্বাগত বক্তব্য রাখেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. ফজলুল করিম।

জয়নিউজ/বিআর
আরও পড়ুন
লোড হচ্ছে...