সাতকানিয়ায় বিজিবি ও বিএসএফ’র প্রশিক্ষণ কোর্স

0

সাতকানিয়ার বায়তুল ইজ্জতে বর্ডারগার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতীয় বর্ডার সিকিউরিটি ফোর্স’র (বিএসএফ) ‘সীমান্ত ব্যবস্থাপনা’ বিষয়ক ১৩ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা উদ্বোধন করা হয়েছে।

সোমবার (৮ জুলাই) সকালে বর্ডারগার্ড ট্রেনিং সেন্টার এন্ড কলেজের (বিজিটিসিএন্ডসি) ব্যবস্থাপনায় এ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।
এ কর্মশালা উদ্বোধন করেন বিজিটিসিএন্ডসি’র কমান্ড্যান্ট ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ ওমর যাহিদ।

এসময় তিনি বলেন, প্রতিবেশী দেশ ভারতের সঙ্গে বাংলাদেশের ভালো সম্পর্ক রয়েছে। তাদের সঙ্গে সমন্বয় করে সমন্বিতভাবে সীমান্তে চোরাচালানসহ সবধরনের অপরাধ দমনে কাজ করছে বিজিবি।

এ প্রশিক্ষণের ফলে সীমান্ত অপরাধ দমনে বিজিবি-বিএসএফ একযোগে কাজ করতে পারবে। বাংলাদেশ ও ভারত উভয় দেশের সীমান্ত সুরক্ষার অভিন্ন লক্ষ্যে সীমান্তে চোরাচালান, মাদক, অস্ত্র, নারী ও শিশু পাচার, অবৈধভাবে সীমান্ত অতিক্রমসহ সবধরনের সীমান্ত অপরাধ প্রতিরোধে উভয় বাহিনীর জন্য সহায়ক ভূমিকা রাখতে সক্ষম হবে।

এছাড়া বিজিবি ও বিএসএফ উভয় বাহিনীর মধ্যে সুসম্পর্ক ও ভ্রাতৃত্ববোধ গড়ে উঠার পাশাপাশি পারস্পারিক আস্থা, বন্ধুত্ব ও সৌহাদ্যপূর্ণ সুসম্পর্ক আরও জোরদার হবে। প্রশিক্ষণ কর্মশালায় বিএসএফ’র ১০ জন কর্মকর্তা ও বিজিবির পাঁচ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ডেপুটি কমান্ড্যান্ট কর্নেল মো. তরিকুল ইসলাম, লেফট্যানেন্ট কর্নেল মো. আজিজুল ইসলাম, লেফট্যানেন্ট কর্নেল এস এম আরিফুল ইসলাম, লেফট্যানেন্ট কর্নেল মোস্তফা রাসেল আল রশীদ, লেফট্যান্টেন্ট কর্নেল কাজী আবুল কালাম আজাদ, মেজর মো. শাহীন আখতার, জি+, মেজর মোহাম্মদ আবুল হাসান, মেজর মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ, মেজর মীর লুৎফুল্লাহিল মাজেদ, মেজর কাজী মনজুরুল ইসলাম, ক্যাপ্টেন কাজী আসিফুর রহমান, সাতকানিয়া প্রেস ক্লাব সভাপতি সৈয়দ মাহফুজ-উন নবী খোকন, এডি মো. শাহাদত হোসেন ও এডি মোহাম্মদ নজরুল ইসলাম।

জয়নিউজ/মাহফুজ/বিআর
আরও পড়ুন
লোড হচ্ছে...