ইউরেনিয়াম সমৃদ্ধের মাত্রা বাড়িয়েছে ইরান

0

ইউরেনিয়াম সমৃদ্ধের মাত্রা ৩ দশমিক ৭ থেকে প্রায় ৪ দশমিক ৫-য়ে উন্নীত করেছে ইরান

সংস্থার মুখপাত্র বেহরুজ কামালবান্দি বলেন, নতুন মাত্রায় সমৃদ্ধ ইউরেনিয়ামের নমুনা আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার (আইএইএ) পরিদর্শকদের হাতে হস্তান্তর করা হয়েছে। খবর পার্স ট্যুডে।

কামালবান্দি আরও জানান, পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়া এবং ইউরোপের পক্ষ থেকে প্রতিশ্রুতি পালন না করার প্রতিবাদে ইরান এই সমঝোতার নির্ধারিত মাত্রা অতিক্রম করার সিদ্ধান্ত নিয়েছে। পাশ্চাত্যের প্রতিশ্রুতি ভঙ্গ অব্যাহত থাকলে শতকরা ২০ বা তার চেয়ে বেশি মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করার পরিকল্পনাও তার দেশের রয়েছে।

ইরান গত চার বছর ধরে পরমাণু সমঝোতা পুরোপুরি বাস্তবায়ন করলেও ২০১৮ সালের মে মাসে যুক্তরাষ্ট্র অন্যায়ভাবে এই চুক্তি থেকে বেরিয়ে যায়। এরপর ইউরোপ ইরানকে এ সমঝোতা বাস্তবায়নের আশ্বাস দিলেও তা পালনে চরম ব্যর্থতার পরিচয় দেয়।

পশ্চিমা দেশগুলোর এমন আচরণের প্রতিক্রিয়ায় ইরান গত ৮ মে পাশ্চাত্যকে ৬০ দিনের সময়সীমা বেধে দিয়ে বলেছিল, এ সময়ের মধ্যে ইউরোপীয় দেশগুলোকে তাদের প্রতিশ্রুতি পালন করতে হবে। তা না হলে তেহরান এ সমঝোতায় নিজের দেয়া কিছু প্রতিশ্রুতি পালন স্থগিত রাখবে। তেহরানের দেয়া সেই সময়সীমা গত ৭ জুলাই শেষ হওয়ার পর ইরান ইউরেনিয়াম সমৃদ্ধকরণের মাত্রা বাড়ানোর ঘোষণা দেয়।

জয়নিউজ/পিডি

আরও পড়ুন
লোড হচ্ছে...