বর্ষায় সড়ক সংস্কারে কোল্ড রেডিমিক্স

0

বর্ষায় নগরের সড়ক সংস্কারে এখন থেকে কোল্ড রেডিমিক্স প্রযুক্তি ব্যবহার করবে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। এতে বৃষ্টির মধ্যেও ক্ষতিগ্রস্ত সড়কগুলো সংস্কার করা যাবে।

বৃষ্টির পানি বিটুমিনের শক্র। সাধারণ বিটুমিনের কার্যক্ষমতা বৃষ্টির পানিতে থাকে না। বৃষ্টির দিনে সাধারণ বিটুমিন ব্যবহার করে রাস্তা মেরামত করা যায় না। তাই বর্ষার দিনেও যাতে রাস্তা মেরামত করা যায়, এজন্য চীন থেকে এ কোল্ড রেডিমিক্স আমদানি করেছে চসিক।

উন্নত বিশ্বে বৃষ্টির মধ্যে সড়ক সংস্কারে কোল্ড রেডিমিক্স ব্যবহার হয়। তাই এ বর্ষায় নগরের সড়কে ছোটখাটো গর্ত সংস্কারে আমদানি করা কোল্ড রেডিমিক্স ব্যবহার করা হচ্ছে। ইতোমধ্যেই নগরের জাকির হোসেন সড়ক, দেওয়ানহাট ব্রিজ, বিমানবন্দর সড়ক, টাইগার পাস সড়ক এবং লালখান বাজারের সড়কে কোল্ড রেডিমিক্স ব্যবহার করা হয়।

চসিকের তত্ত্বাবধায়ক প্রকৌশলী সুদীপ বসাক জানান, বৃষ্টিতেও সড়ক সংস্কারকাজ থেমে নেই। চীন থেকে আনা কোল্ড রেডিমিক্স এমন এক ধরনের মিক্সার যা পানিতে ব্যবহার করা যায়। প্রথমবারের মতো সড়ক সংস্কারে কোল্ড রেডিমিক্স ব্যবহার করছে চসিক।

এ বিষয়ে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন জয়নিউজকে বলেন, এখন বর্ষার সময়। নগরের সড়কগুলোতে পানি উঠলেই গর্ত সৃষ্টি হয় । এতে নগরবাসীকে অনেক দুর্ভোগ পোহাতে হয়। এ থেকে নগরবাসীকে পরিত্রাণ দিতে এ প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে।

যদি এর ফলাফল ভালো হয়, তাহলে আগামীতেও রাস্তা সংস্কারে এই প্রযুক্তি ব্যবহার করা হবে বলেও জানান তিনি।

জয়নিউজ/পিডি/আরসি

আরও পড়ুন
লোড হচ্ছে...