সর্তা ও ডাবুয়া খালের ভাঙনে রাউজানের বিস্তীর্ণ এলাকা প্লাবিত

0

ভারি বর্ষণ ও পাহাড়ি ঢলের কারণে সর্তা খাল ও ডাবুয়া খালের বিভিন্ স্থানে ভাঙন সৃষ্টি হওয়ায় রাউজানের বিভিন্ন এলাকা প্লাবিত হয়েছে ।

গত কয়েকদিনের ভারি বর্ষণ ও সর্তা খালের ভাঙনে হলদিয়া বইজ্যারহাট, বড়ুয়াপাড়া, উত্তর সর্তা, পশ্চিম ডাবুয়া সেনবাড়ি, চিকদাইর ইউনিয়নের দক্ষিণ সর্তা, হক বাজার, নোয়াজিশপুর ইউনিয়নের ফতেহ নগর, নতুন হাট, গহিরা ইউনিয়নের দলই নগরে বাড়িঘর, ফসলিজমি ও সড়ক পানিতে ডুবে গেছে।

অপরদিকে ডাবুয়া খালের ভাঙনে রামনাথ পাড়া, রাউজান পৌরসভার ক্ষেত্রপাল এলাকায় ভাঙন সৃষ্টি হয়েছে। এর ফলে পাহাড়ি ঢলে ডাবুয়া রামনাথ পাড়া, কেউকদাইর, সুলতানপুর বড়বাড়ি পাড়া, চট্টগ্রাম-রাঙামাটি সড়কের সরতের দোকান ও বেরুলিয়া পানিতে ডুবে আছে ।

রাউজানের দক্ষিণ হিংগলা, ঢেউয়াপাড়া, হাজীপাড়া, সুলতানপুর ছিটিয়াপাড়া, বণিকপাড়া, সন্দ্বীপপাড়া, সুলতানপুর কাজীপাড়া, পশ্চিম সুলতানপুর, চিকদাইর দলই নগর, নোয়াজিশপুর ইউনিয়নের ফতেহ নগর, নদীমপুর, পশ্চিম ডাবুয়া লাঠিছড়ি, রাধামাধবপুর, গহিরা মোবারকখীল, পশ্চিম গহিরা, বিনাজুরী ইউনিয়নের লেলাঙ্গারা, জাম্বইন, ইদিলপুর, পশ্চিম বিনাজুরী, রাউজান ইউনিয়নের কেউটিয়া খলিলাবাদ, মঙ্গলখালী, পশ্চিম রাউজান, কদলপুর ইউনিয়নের পশ্চিম কদলপুর, পুর্ব গুজরা ইউনিয়নের আধারমানিক, বড়ঠাকুর পাড়া, হোয়ারাপাড়া, পশ্চিম আধারমানিক, পশ্চিম গুজরা ইউনিয়নের কাগতিয়া ডোমখালী, বদু মুন্সিপাড়া, মীরধার পাড়া, সরকারপাড়া, উরকির চর ইউনিয়নের মীরাপাড়া, উরকিরচর, খলিফার ঘোনা, আবুরখীল, সার্কদা, নোয়াপাড়া ইউনিয়নের পটিয়াপাড়া, কচুখাইন, মোকামীপাড়া, উভলং, বাগোয়ান ইউনিয়নের গশ্চি, পাঁচখাইন, কোয়েপাড়া খেলারঘাট, পাহাড়তলী ইউনিয়নের খৈয়াখালী, বদুপাড়া দেওয়ানপুর ও মহামুনি এলাকা প্লবিত হয়েছে ।

কর্ণফুলী নদী ও হালদা নদী দিয়ে আসা জোয়ারের পানিতে এলাকার বসতবাড়ি, ফসলি জমি ও সড়ক ডুবে গেছে । তবে রাউজানে কয়েকটি খাল খনন করায় এ বছর বর্ষায় দ্রুতগতিতে পানি নেমে যাওয়ায় পুর্বের মতো বন্যা হয়নি।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নিয়াজ মোরশেদ বলেন, সর্তা ও ডাবুয়া খালের কয়েকটি স্থানে ভাঙন সৃষ্টি হয়েছে । তবে এবার খনন করা খাল দিয়ে পানি দ্রুতগতিতে নেমে যাওয়ায় অন্যান্য বছরের মতো বড় ধরনের বন্যা হয়নি ।

জয়নিউজ/শফি/আরসি

আরও পড়ুন
লোড হচ্ছে...