স্থগিত ভারতের দ্বিতীয় চন্দ্রাভিযান

0

হঠাৎ করে স্থগিত হয়ে গেছে ভারতের দ্বিতীয় চন্দ্রাভিযান। অভিযান শুরুর মাত্র ৫৬ মিনিট আগে যান্ত্রিক ক্রটি ধরা পড়ার কারণে স্থগিত করা হয় এই অভিযান।

ইন্ডিয়ান স্পেস রিসার্চ অরগানাইজেশন জানিয়েছে, মহাকাশ যানটি উৎক্ষেপণের এক ঘণ্টা আগে এর সিস্টেমে ত্রুটি দেখা দেয়। সে কারণে সতর্কতা হিসেবে চন্দ্রযান-২ এর উৎক্ষেপন বন্ধ রাখা হয়। উৎক্ষেপণের নতুন তারিখ জানিয়ে দেওয়া হবে।

সোমবার (১৫ জুলাই) ভারতের স্থানীয় সময় রাত ২টা ৫১ মিনিটে শ্রীহরিকোটা স্পেস স্পেশন থেকে যন্দ্রযান-২ এর পৃথিবী ত্যাগ করার কথা ছিল।

যন্ত্রযান-২ এর মাধ্যমে চাঁদের দক্ষিণ অংশে প্রথমবারের মতো অনুসন্ধান চালানোর কথা রয়েছে। এই অভিযানে চাঁদের মাটির উপরিতল সম্পর্কে যেমন তথ্য সংগ্রহ করা হবে তেমনি পানি ও খনিজ পদার্থ সম্পর্কেও অনুসন্ধান করবে।

এই প্রকল্পের জন্য ভারতের খরচ ধরা হয়েছে অন্তত ১৫০ মিলিয়ন ডলার। যদি এই অভিযান সফল হয় তাহলে ভারত হবে চাঁদের পৃষ্টে অবতরণ করা চতুর্থ দেশ। এর আগে সাবেক সোভিয়েন ইউনিয়ন, যুক্তরাষ্ট্র ও চীন কেবল চাঁদে নেমেছে।

এর আগে ২০০৮ সালে চাঁদে চন্দ্রযান-১ নামে যে মহাকাশ যান পাঠায় এটি চাঁদের মাটি স্পর্শ করতে পারেনি। তবে রাডার ব্যবহার করে চাঁদে পানি প্রাপ্যতা সম্পর্কে সবচেয়ে বিস্তারিত তথ্য পাঠাতে সক্ষম হয় চন্দ্রযান-১।

জয়নিউজ/পিডি

আরও পড়ুন
লোড হচ্ছে...