‘খালেদার মামলায় সরকারকে দোষারোপের সুযোগ নেই’

0

‘খালেদা জিয়ার বিরুদ্ধে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলাটি ২০০৮ সালে তত্ত্বাবধায়ক সরকার দায়ের করেছিল। কিন্তু দশ বছর বিচার কার্যক্রম পরিচালনার পর যখন সাজা হল তখন বিএনপি এ মামলা নিয়ে সরকারকে দোষারোপ করছে। যা কোনভাবেই কাম্য নয়।’

বৃহস্পতিবার (৬ সেপ্টেম্বর) চট্টগ্রামের বেসরকারি পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’র নবীনবরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

নুরুল ইসলাম নাহিদ বলেন, সরকার বিচার বিভাগের ওপর কোনো ধরনের হস্তক্ষেপ করেনি। খালেদা জিয়া জেলে থাকার জন্য বিএনপির সরকারকে দায়ী করাটা সম্পূর্ণ ভুল। এ মামলার রায়ে সরকারের কোন হাত নেই।

শিক্ষামন্ত্রী বলেন, দেশে শিক্ষাপ্রতিষ্ঠানভিত্তিক নৈরাজ্য, বাণিজ্য সহ্য করা হবে না। স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় খুলে ব্যবসা করার দিন শেষ। নিয়মনীতি মেনে যারা শিক্ষাপ্রতিষ্ঠান চালাবে তারাই টিকে থাকবে। অন্যথায় বন্ধ করে দেওয়া হবে। তিনি আরও বলেন, দেশে বর্তমানে ৪৪টি পাবলিক বিশ্ববিদ্যালয় ও ১০৪টি বেসরকারি বিশ্ববিদ্যালয় আছে। অনেক বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মনে করেন, বেসরকারি ও পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে পার্থক্য করা হয়। আমরা স্পষ্টভাবে বলেছি, আমরা শিক্ষাক্ষেত্রে কোনো পার্থক্য করি না। চাকরিসহ সকল ক্ষেত্রে বেসরকারি ও পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সুযোগ-সুবিধা সমান।

নুরুল ইসলাম নাহিদ বলেন, ‘একসময় খাদ্যের মতো মেধাও আমরা আমদানি করতাম। এখন আমরা মেধা রফতানি করি।

তিনি বলেন, এ বছর ৩৫ কোটি ৯০ লাখেরও বেশি বই আমরা বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে বিতরণ করেছি। বর্তমান সরকার এ পর্যন্ত ২৬৫ কোটি ৯৬ লাখেরও বেশি বই বিতরণ করেছে। জাফর ইকবাল বলেছেন, আমরা যে পরিমাণ বই বিতরণ করেছি, এ পরিমাণ বইয়ের পৃষ্ঠা দিয়ে পুরো পৃথিবীকে সাড়ে তিনবার ঢেকে দেওয়া যেতো। বর্তমানে দেশে ৫ কোটি শিক্ষার্থী, ২৫ লাখ শিক্ষক রয়েছে। এ হিসেবে দেশের তিন ভাগের একভাগ মানুষ শিক্ষা পরিবারের সদস্য।

বর্তমান সরকারকে ইসলাম প্রিয় সরকার উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, বিএনপি সরকার নিজেকে ইসলাম প্রিয় বলে দাবি করে। তাদের আমলে দেশে তেমন কোন মাদরাসা, মসজিদ প্রতিষ্ঠা হয়নি। অথচ বর্তমান সরকারের আমলে ৩ হাজার মাদরাসা ভবন তৈরি হয়েছে। আধুনিক মসজিদ তৈরি হয়েছে। এ থেকেই স্পষ্ট কারা ইসলাম প্রিয়।

পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’র উপাচার্য অধ্যাপক ড. নূরল আনোয়ারের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়টির প্রতিষ্ঠাতা একেএম এনামুল হক শামীম।

 

জয়নিউজ/এফও/জেডএইচ

আরও পড়ুন
লোড হচ্ছে...