‘শিক্ষকের উপর আমলার খবরদারি চলবে না’

0

খাদ্যে ভেজাল সংক্রান্ত গবেষণা প্রকাশের পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আ ব ম. ফারুককে হুমকির প্রতিবাদে মানববন্ধন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষক-শিক্ষার্থীরা।

মঙ্গলবার (১৬ জুলাই) বেলা সাড়ে ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণে ‘সাধারণ শিক্ষার্থীবৃন্দ’ ব্যানারে এ মানববন্ধন করা হয়।

মানববন্ধনে প্রাণরসায়ন ও অনুপ্রাণবিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক ড. চৌধুরী মোহাম্মদ মনিরুল হাসান বলেন, জনস্বার্থে ও জনকল্যাণে গবেষণা করা হয়। এ ধরনের গবেষণাগুলো আমাদের সচেতনতা বৃদ্ধি করে। গবেষণায় স্বাধীনতা থাকতে হবে। বিশ্ববিদ্যালয়ের গবেষণায় যেকোনো ফলাফল আসতে পারে।

এ বিভাগেরে আরেক অধ্যাপক ড. গোলাম কবীর বলেন, গবেষণা নিয়ে কথা থাকলে সেটা আলোচনা করা যেতে পারে। কিন্তু সেটা নিয়ে হুমকি কেন? অবশ্যই সরকারকে গবেষকের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

অর্থনীতি বিভাগের মাস্টার্সের ছাত্র দেওয়ান তাহমিদের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে আরো বক্তব্য রাখেন ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের মাস্টার্সের ছাত্র মর্শিদুল ইসলাম, আফজাল হোসেন, দ্বিতীয় বর্ষের ছাত্র আরজু মিয়া, নাট্যকলা বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী আরাফাত তারা ও অর্থনীতি বিভাগের চতুর্থ বর্ষের ছাত্রী সায়মা আক্তার নিশু।
মানববন্ধনে নিরাপদ খাদ্য নিশ্চিত করা, গবেষণার নিরাপত্তা ও অধ্যাপক ফারুকের নিরাপত্তা নিশ্চিত করে চবি শিক্ষক সমিতির বিবৃতি দাবি করা হয়।

প্রসঙ্গত, দেশের বাজারে পাওয়া দুধের ১০টি নমুনা নিয়ে দ্বিতীয় দফা পরীক্ষা চালিয়ে সবকটিতেই অ্যান্টিবায়োটিকের উপস্থিতি পান ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োমেডিক্যাল রিসার্চ সেন্টারের সাবেক পরিচালক ড. আ ব ম ফারুক।
গত ৯ জুলাই এ সংক্রান্ত প্রথম দফা প্রতিবেদন প্রকাশের পর মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী ওয়াছি উদ্দিন তাঁকে ‘হুমকি’ দেন বলে অভিযোগ ওঠে।

জয়নিউজ/নবাব/পিডি

আরও পড়ুন
লোড হচ্ছে...