মেয়রের হস্তক্ষেপে ইউএসটিসি কর্মচারীদের কর্মসূচি স্থগিত

0

চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীনের হস্তক্ষেপে ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজি, চিটাগাংয়ের ( ইউএসটিসি) কর্মচারী ইউনিয়নের চলমান কর্মসূচি ৩১ আগস্ট পর্যন্ত স্থগিত করা হয়েছে।

মঙ্গলবার (১৬ জুলাই) সকালে সিটি মেয়রের কার্যালয়ে ইউএসটিসির কর্তৃপক্ষ এবং কর্মচারী ইউনিয়নের মধ্যকার এক সমঝোতা বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

এ সময় ইউএসটিসির বোর্ড ট্রাস্টির চেয়ারম্যান আহমদ ইফতেখারুল ইসলাম, ডা. শেখ মাসিত নুর ইসলাম (সাবা), বাংলাদেশ শ্রমিক লীগের যুগ্ম সম্পাদক শফর আলী, ইউএসটিসি চেয়ারম্যানের পক্ষে ইঞ্জিনিয়ার আশিক ইমরান, ইউএসটিসি কর্মচারী ইউনিয়নের ভারপ্রাপ্ত সভাপতি মানিক মিয়া, মো. আরিফ আহমেদ চৌধুরী, সোলেমান, আবদুল আজিজুর রহমান, মো. সোহেল, হেমায়েত উদ্দিন ও জমির আলম উপস্থিত ছিলেন।

বৈঠকে ইউএসটিসি কর্মচারী ইউনিয়নের ভারপ্রাপ্ত সভাপতি মোহাম্মদ মানিক মিয়া বলেন, ইউএসটিসিতে কর্মরত কর্মচারীরা দীঘদিন যাবত শ্রমের ন্যায্য পাওনা থেকে বঞ্চিত হয়ে আসছে। এ অধিকার আদায়ের জন্য বিশেষ করে সার্ভিস রুল পাওয়ার জন্য ইউএসটিসি কর্তৃপক্ষের সঙ্গে অনেকবার বৈঠক ও দেন-দরবার হয়।

এ প্রেক্ষিতে চলতি বছর ৬ জুন তারিখে ইউএসটিসি কর্তৃপক্ষ একটি খসড়া সার্ভিস রুল প্রদান করে। যা বাংলাদেশ শ্রম আইন অনুয়ায়ী নয় । তাই চাকরি যোগদান তারিখ থেকে অর্জিত ছুটি ,গ্র্যাজুয়াটি এবং সরকার ঘোষিত পে-স্কেলসহ সার্ভিস রুলে অন্তর্ভুক্ত করে তা শ্রম আইন অনুযায়ী সার্ভিস রুল বাস্তবায়নের দাবি জানান ইউএসটিসির কর্মচারী ইউনিয়ন।

সিটি মেয়রের উপস্থিতিতে দীর্ঘ একঘণ্টার বেশি সময় ধরে উভয় পক্ষের মধ্যে এ বিষয়ে আলাপ আলোচনা অনুষ্ঠিত হয় এবং পরে ৩১ আগস্ট পর্যন্ত ইউনিয়নের সকল কর্মসূচি স্থগিত করা হয়।

বৈঠকে সিটি মেয়র বলেন, মালিক-কর্মচারী সম্পর্ক হতে হবে হৃদ্যতাপূর্ণ। একে অপরের পরিপূরক হয়ে কাজ করলে কেবল দেশ নয়, প্রতিষ্ঠানও উন্নয়নের পথে এগিয়ে যাবে। প্রতিষ্ঠানকে টিকিয়ে রাখার দায়িত্ব সংশ্লিষ্ট শ্রমিক ও কর্মচারীর।

এতে শ্রমিক, কর্মচারীরা তাদের ন্যায্য দাবি পেতে পারে। তাই শ্রমিক, কর্মচারী ও মালিক পক্ষের সম্পর্ক হতে হবে বন্ধুত্ব সুলভ। একই সঙ্গে মালিক পক্ষের উচিত শ্রমিক কর্মচারীর সামাজিক ও অর্থনৈতিক বিবেচ্য বিষয়গুলো খেয়াল রাখা প্রয়োজন বলে তিনি মনে করেন।

জয়নিউজ/আরডি/বিআর

সরাসরি আপনার ডিভাইসে নিউজ আপডেট পান, এখনই সাবস্ক্রাইব করুন।

আরও পড়ুন
লোড হচ্ছে...