বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের গ্রুপে ভারত

0

বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইপর্বে তুলনামূলক সহজ গ্রুপে পড়েছে বাংলাদেশ। গ্রুপ ‘ই’তে বাংলাদেশের অন্যতম প্রতিপক্ষ ভারত। গ্রুপের অন্যান্য দেশগুলো হচ্ছে, আফগানিস্তান, কাতার ও ওমান।

বুধবার (১৭ জুলাই) মালয়েশিয়ার কুয়ালালামপুরে এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) প্রধান কার্যালয়ে ৮ গ্রুপের ড্র অনুষ্ঠিত হয়।

এশিয়ার ৪০টি দেশকে পাঁচটি পটে ভাগ করে এই ড্র অনুষ্ঠিত হয়। বাংলাদেশের গ্রুপে পট-১ থেকে পড়েছে ২০২২ বিশ্বকাপের আয়োজক কাতার। পট-২ থেকে ওমান। পট-৩ ও পট-৪ থেকে যথাক্রমে আছে দুই দক্ষিণ এশীয় প্রতিদ্বন্দ্বী—ভারত ও আফগানিস্তান। ১৯৮৬ মেক্সিকো বিশ্বকাপ বাছাইয়ের (১৯৮৫) পর এই প্রথম বাংলাদেশ গ্রুপসঙ্গী হিসেবে ভারতকে পেল।

আগামী ৫ সেপ্টেম্বর থেকে এই পর্বের খেলাগুলো শুরু হবে হোম ও অ্যাওয়ে ভিত্তিতে। চলবে ২০২০ সালের ৯ জুন পর্যন্ত। আট গ্রুপের সেরারা সরাসরি বিশ্বকাপ বাছাইপর্বের তৃতীয় রাউন্ডে নাম লেখাবে। সঙ্গে থাকবে চার সেরা দ্বিতীয়। এই ১২টি দল ২০২৩ সালে চীনে অনুষ্ঠেয় এশিয়ান কাপের চূড়ান্ত পর্বে সরাসরি খেলার সুযোগ পাবে। বাকি ১২টি দল নির্ধারিত হবে তৃতীয় রাউন্ডে উঠতে না পারা বাকি ২৪টি দেশ এশিয়ান কাপ বাছাইয়ে অংশ নেবে বাকি ১২টি স্পটের জন্য। এখানে উল্লেখ, ২০১৯ সাল থেকে এশিয়ান কাপের চূড়ান্তপর্বে ২৪টি দেশের খেলার সুযোগ সৃষ্টি করা হয়।

এক নজরে দেখে নিন বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ের গ্রুপগুলো:

গ্রুপ-‘এ’: চীন, সিরিয়া, ফিলিপাইন, মালদ্বীপ, গুয়াম

গ্রুপ-‘বি’: অস্ট্রেলিয়া, জর্ডান, চীনা তাইপে, কুয়েত, নেপাল

গ্রুপ-‘সি’: ইরান, ইরাক, বাহরাইন, হংকং, কম্বোডিয়া

গ্রুপ-‘ডি’: সৌদি আরব, উজবেকিস্তান, ফিলিস্তিন, ইয়েমেন, সিঙ্গাপুর

গ্রুপ-‘ই’: কাতার, ওমান, ভারত, আফগানিস্তান, বাংলাদেশ

গ্রুপ-‘এফ’: জাপান, কিরগিজস্তান, তাজিকিস্তান, মিয়ানমার, মঙ্গোলিয়া

গ্রুপ-‘জি’: আরব আমিরাত, ভিয়েতনাম, থাইল্যান্ড, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া

গ্রুপ-‘এইচ’: দক্ষিণ কোরিয়া, উত্তর কোরিয়া, লেবানন, তুর্কমিনিস্তান, শ্রীলঙ্কা

জয়নিউজ/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...