উৎপাদন ও রপ্তানির ক্ষেত্রে মাছের মান বজায় রাখার আহ্বান

0

জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৯ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (১৮ জুলাই) বেলা ১১টার দিকে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে এক অনুষ্ঠানে তিনি মৎস্য সপ্তাহের উদ্বোধন ঘোষণা করেন। এ সময় মৎস্যখাতে অবদানের জন্য নির্বাচিত ১৭ প্রতিষ্ঠান ও ব্যক্তিকে ‘জাতীয় মৎস্য পুরস্কার ২০১৯’ প্রদান করেন প্রধানমন্ত্রী।

বুধবার (১৭ জুলাই) থেকে দেশব্যাপী জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৯ শুরু হয়েছে। চলবে ২৩ জুলাই পর্যন্ত। এ বছরের জাতীয় মৎস্য সপ্তাহের স্লোগান ‘মাছ চাষে গড়বো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ।’

প্রধানমন্ত্রী মৎস্য উৎপাদন এবং রপ্তানির ক্ষেত্রে মাছের মান বজায় রাখার আহ্বান জানান। তিনি বলেন, আমরা খাদ্যের নিরাপত্তা অর্জন করতে পেরেছি। এবার পুষ্টির চাহিদা পূরণ করবো। মাছ হচ্ছে পুষ্টির নিরাপদ উৎস।

তিনি বলেন, নিজের পতিত জলাশয়ে মাছ চাষের উদ্যোগ নেওয়া যেতে পারে। কোনো জায়গা যেন পড়ে না থাকে। এসব স্থানে মাছ চাষ করলে নিজে খেয়ে বিক্রিও করা যায়। আমরা খাদ্যে, শিক্ষায়, সমৃদ্ধিতে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে চাই।

প্রধানমন্ত্রী সামনের কোরবানির ঈদে পরিচ্ছন্নতা বজার রাখার তাগিদ দিয়ে বলেন, কোরবানির জন্য যেন নির্দিষ্ট জায়গা থাকে। কোরবানির পশুর হাড়, চামড়া সব সংগ্রহ করে যেন কাজে লাগাতে পারি। কোরবানির জন্য আধুনিক প্রযুক্তিসম্পন্ন ব্যবস্থা নেওয়া উচিত।

জয়নিউজ/আরসি

আরও পড়ুন
লোড হচ্ছে...