মিয়ানমারের বিচার সম্ভব: আইসিসি

0

মিয়ানমারে রোহিঙ্গাদের সঙ্গে সংঘটিত মানবতাবিরোধী অপরাধ তদন্ত করার এখতিয়ার আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) আছে। নেদারল্যান্ডসের দ্য হেগ শহরে অবস্থিত আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রি-ট্রায়াল চেম্বার এ রায় দিয়েছে।

তিন সদস্যবিশিষ্ট প্রি-ট্রায়াল চেম্বারের তিন বিচারকের মধ্যে দুইজন একমত পোষণ করলেও, এ বিষয়ে একজন ভিন্নমত পোষণ করেছেন।

মিয়ানমারের রাখাইন রাজ্যে বসবাসকারী রোহিঙ্গা মুসলিম জাতিগোষ্ঠীকে নিশ্চিহ্ন করতে বিভিন্ন সময় দমন-পীড়ন চালায় মিয়ানমার। আশির দশক থেকে সেনা অভিযানের মুখে বাংলাদেশের দিকে বারবার ছুটে এসেছে রোহিঙ্গারা। তবে গত বছরের আগস্টে সেনা অভিযানে হত্যা-ধর্ষণ-নির্যাতনের মুখে ইতিহাসের সবচেয়ে বড় রোহিঙ্গা অনুপ্রবেশ ঘটে বাংলাদেশে। কয়েক মাসে সাত লাখের বেশি রোহিঙ্গা সীমান্ত পেরিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়। এর আগে বিভিন্ন সময় আসা আরও প্রায় পাঁচ লাখ রোহিঙ্গা অবস্থান করছে বাংলাদেশে।

রোহিঙ্গাদের যেভাবে মিয়ানমার থেকে বিতাড়ন করা হয়েছে সেটির তদন্ত করার এখতিয়ার আইসিসির কি-না, সে প্রেক্ষিতে আইসিসির প্রি-ট্রায়াল চেম্বার রায় দিয়েছেন যে মিয়ানমার আন্তর্জাতিক আদালতের সদস্য না হলেও আইসিসি মনে করছে, রোম সনদ অনুযায়ী ঘটনার তদন্ত করার ক্ষমতা আদালতের রয়েছে।

এ রায়ের ফলে আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রধান কৌঁসুলি রোহিঙ্গাদের বিরুদ্ধে সংঘটিত অপরাধের প্রাথমিক তদন্ত চালিয়ে যেতে পারবেন। তবে আদালত জানিয়েছে, এ ধরনের তদন্ত একটি যৌক্তিক সময়ের মধ্যে শেষ করতে হবে।

জয়নিউজ/আরসি

আরও পড়ুন
লোড হচ্ছে...