নিরাপদ রোহিঙ্গা প্রত্যাবাসনের আহ্বান ১২ দেশের

0

মিয়ানমারে ধর্মীয় স্বাধীনতার বিষয়টিতে উদ্বেগ প্রকাশ করে রোহিঙ্গাদের নিরাপদ ও সম্মানজনক প্রত্যাবাসন নিশ্চিতে আহ্বান জানিয়েছে বাংলাদেশ-যুক্তরাষ্ট্রসহ ১২টি দেশ। মার্কিন পররাষ্ট্র দপ্তর আয়োজিত ধর্মীয় স্বাধীনতা নিয়ে আয়োজিত মন্ত্রী পর্যায়ের সম্মেলনে দেশগুলো এ সংক্রান্ত এক চিঠিতে স্বাক্ষর করেন।

১২টি দেশের স্বাক্ষর করা বিবৃতিতে মিয়ানমার সরকারের প্রতি সাংবিধানিকভাবে সবার অধিকার নিশ্চিত করার আহ্বান জানানো হয়। এছাড়া নিপীড়নকারীদের শাস্তি নিশ্চিত করার আহ্বানও জানান তারা।

বিবৃতিতে বলা হয়, ‘আমরা মিয়ানমার কর্তৃপক্ষকে আহ্বান জানাচ্ছি যেন রাখাইনে রোহিঙ্গাদের নিরাপদ, সম্মানজনক ও স্বেচ্ছামূলক প্রত্যাবাসন নিশ্চিত করা হয়।’

মিয়ানমারে ২০২০ সালের নির্বাচনকে সামনে রেখে অন্যায়কারীদের বিচারের আহ্বান জানায় দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা। তারা বলেন, আমরা নাগরিকত্ব, ভোটাধিকারসহ সমঅধিকার বাস্তবায়নের ওপর গুরুত্বারোপ করছি।

এই নিয়ে দ্বিতীয়বারের মতো এমন সম্মেলন আয়োজন করে যুক্তরাষ্ট্র। বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র ছাড়াও বিবৃতিতে স্বাক্ষর করেছে যুক্তরাজ্য, সংযুক্ত আরব আমিরাত, ইউক্রেন, আজারবাইজান, সাইপ্রাস, জর্ডান, জর্জিয়া ও মার্শাল দ্বীপ।

জয়নিউজ/আরসি

আরও পড়ুন
লোড হচ্ছে...