পেনিনসুলায় ‘স্টাডি ইন ইন্ডিয়া’

0

নগরের হোটেল পেনিনসুলায় শুরু হয়েছে দুই দিনব্যাপী ‘স্টাডি ইন ইন্ডিয়া’।

সোমবার (২২ জুলাই) সকাল সাড়ে ১০টায় মেলার উদ্বোধন করেন ভারতীয় সহকারী হাই কমিশনার অনিন্দ্য ব্যানার্জী।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, ‘স্টাডি ইন ইন্ডিয়া’য় ভারতের ৩০টির বেশি বিশ্ববিদ্যালয়, কলেজ ও বোর্ডিং স্কুল তাদের প্রতিষ্ঠানের শিক্ষার মান প্রদর্শন করবে। মেলায় এসে বাংলাদেশের শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা সহজেই এই শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ভর্তি বিষয়ে বিভিন্ন তথ্য সংগ্রহ করতে পারবে। এই মেলা থেকে তারা তাদের চাহিদা, সুযোগ-সুবিধা, কোর্স ফি, ইনস্টলমেন্ট সুবিধা বিষয়ে বিভিন্ন তথ্য পাবে।

আয়োজকরা বলেন, বাংলাদেশের শিক্ষার্থীদের একটি বড় অংশ প্রতিবছর ভারতে যায় উচ্চশিক্ষা গ্রহণে। কারণ পশ্চিমা দেশগুলোর তুলনায় ভারতে শিক্ষাব্যয় অনেক কম। এছাড়া ভারত-বাংলাদেশের সংস্কৃতি প্রায় একই ধরনের।

মেলায় ইঞ্জিনিয়ারিং, মেডিক্যাল, প্যারামেডিক্যাল, ডেন্টাল, নার্সিং, জৈবপ্রযুক্তি, ফার্মেসি, আইটি, এমবিএ, বিবিএ, হোটেল ম্যানেজমেন্ট, সাংবাদিকতা, স্থাপত্য এবং আরও অনেক বিষয় উপস্থাপন করা হচ্ছে।

এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের পর এই মেলা অনুষ্ঠিত হচ্ছে।

মেলায় অংশগ্রহণ করছে ইন্টারন্যাশনাল ব্যাকাল্যুরেট (আইবি), ক্যামব্রিজ (আইজিসিএসি), আইএসসিএইচ, সিবিএসই, কাসিগা স্কুল (দেরাদুন), বিড়লা ইন্টারন্যাশনাল স্কুল (রাজস্থান), এমআইটি (পুনে), বিশ্বশান্তি গুরুকুল (পুনে), ইকোলে গ্লোবাল ইন্টারন্যাশনাল গার্লস স্কুল (দেরাদুন), দিল্লি পাবলিক স্কুল (দুর্গাপুর), আদিত্য একাডেমি (কলকাতা), রেডব্রিজ ইন্টারন্যাশনাল একাডেমি (বাঙ্গালোর), সঞ্জয় ঘোড়াওয়াত ইন্টারন্যাশনাল স্কুল (কোলাপুর), এমিটি ইউনিভার্সিটি (কলকাতা), আদমাস ইউনিভার্সিটি (কলকাতা), ব্রেইনওয়ার ইউনিভার্সিটি (কলকাতা), জেআইএস ইউনিভার্সিটি (কলকাতা), দয়ানন্দা সাগর বিশ্ববিদ্যালয় (বাঙ্গালোর), শ্রী রামচন্দ্র উচ্চতর ইনস্টিটিউট (চেন্নাই), আদিত্য শিক্ষা প্রতিষ্ঠান (কাকিন্দা), এসআরএম ইনস্টিটিউট (চেন্নাই), আচার্য ইনস্টিটিউটস (বাঙ্গালোর), এআইএমএস ইনস্টিটিউট (বাঙ্গালোর), সারদা বিশ্ববিদ্যালয় (দিল্লি), মানব রচনার শিক্ষা প্রতিষ্ঠান (দিল্লি), লাভলী প্রফেশনাল বিশ্ববিদ্যালয় (পাঞ্জাব)।

জয়নিউজ/আরডি/আরসি

আরও পড়ুন
লোড হচ্ছে...