ব্রাজিলের ‘স্থায়ী’ অধিনায়ক নেইমার

0

ব্রাজিল কোচ তিতের বিশেষত্ব ছিল তিনি কখনো একই খেলোয়াড়কে টানা অধিনায়কত্ব দেননি । একইভাবে আর্জেন্টিনা কোচ হোর্হে সাম্পাওলির বিশেষত্ব ছিল তিনি কখনো একই একাদশ পরপর দুই ম্যাচে মাঠে নামাননি।

মার্কিন যুক্তরাষ্ট্রের বিপক্ষে শুক্রবার (৭ সেপ্টেম্বর) নিউ জার্সিতে অনুষ্ঠেয় আন্তর্জাতিক প্রীতি ম্যাচকে সামনে রেখে নেইমারকে ব্রজিলের স্থায়ী অধিনায়ক হিসেবে ঘোষণা করেন হেড কোচ তিতে। এর মাধ্যমে দীর্ঘদিন ধরে ঘুরিয়ে-ফিরিয়ে অধিনায়কত্ব দেওয়ার পথ থেকে সরে আসলেন সেলেসাও কোচ।

সদ্য সমাপ্ত রাশিয়া বিশ্বকাপের ফেবারিট হয়েও সবাইকে হতবাক করে দিয়ে কোয়ার্টার ফাইনালে বেলজিয়ামের বিপক্ষে হেরে বিদায় নেয় নেইমারের ব্রাজিল। গত ফেব্রুয়ারিতে পায়ের পাতার ইনজুরিতে পড়ে দীর্ঘদিন পুনর্বাসন প্রক্রিয়া পেরিয়ে বিশ্বকাপে অংশ নিয়ে ২ গোল করেন নেইমার। কিন্তু বিশ্বকাপে মাঠে খেলার চেয়ে তার আচরণের কারণেই বেশি আলোচিত হন নেইমার। বিশেষ করে ফাউল আদায়ের জন্য তার ‘অভিনয়’ ছিল গত বিশ্বকাপের সবচেয়ে সমালচনার খোরাক জোগানো বিষয়।

তবে সেই দুঃস্বপ্নের অধ্যায় পেরিয়ে আবার নতুন করে সব শুরু করতে চান ২৬ বছর বয়সী নেইমার। তিতের কাছ থেকে অধিনায়কের আর্মব্যান্ড হাতে পেয়ে আপ্লুত নেইমার সংবাদমাধ্যমের সামনে বলেন, ‘আমি আবারও (অধিনায়কত্বের দায়িত্ব) গ্রহণ করেছি কারণ আমি অনেক শিখেছি এবং আমি আরও শিখবো। এই দায়িত্ব আমার জন্য ভাল কিছুই হবে।’

 

জয়নিউজ/এসআই

আরও পড়ুন
লোড হচ্ছে...