মিঠুন-মুশফিকের জোড়া ফিফটিতে বাংলাদেশের জয়

মোহাম্মদ মিঠুন ও মুশফিকুর রহিমের জোড়া ফিফটিতে বাংলাদেশের জয়। শ্রীলংঙ্কা বোর্ড প্রেসিডেন্ট একাদশের বিপক্ষে প্রস্তুতি জোরদারের ম্যাচে ৫ উইকেটে জয় পেয়েছে তামিম ইকবালের নেতৃত্বাধীন দলটি।

- Advertisement -

মঙ্গলবার (২৩ জুলাই) সকালে কলম্বোর পি সারা ওভালে বাংলাদেশ দল মুখোমুখি হয় শ্রীলঙ্কা বোর্ড প্রেসিডেন্ট একাদশের। বিশ্বকাপের পর এটাই দুই দলের প্রথম সিরিজ।

- Advertisement -google news follower

শ্রীলঙ্কা একাদশ টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেয়। কিন্তু ব্যাটিংয়ে নেমে শুরুতে টাইগার বোলারদের তোপে বিপর্যয়ে পড়ে লঙ্কানরা।

ইনিংসের প্রথম ওভারেই রুবেল হোসেনের বলে লেগ বিফোরের ফাঁদে পড়ে বিদায় নেন ওপেনার নিরশন ডিকওয়েলা। এরপর দুই নম্বরে ব্যাট করতে নেমে মাত্র ২ রান করে রুবেলের শিকার হন ওসাধা ফার্নান্দো।

- Advertisement -islamibank

লঙ্কানদের প্রাথমিক ধাক্কা সামলে উঠতে যিনি লড়াই করছিলেন, তিনিও ২৬ রানের বেশি করতে পারেননি। ওপেনার ধানুষ্কা গুনাথিলাকাকে ফেরান তাসকিন আহমেদ।

উইকেটে এমন আসা যাওয়ার মিছিলে খানিক স্বস্তি দেন ভানুকা রাজাপাকসে ও শিহান জয়সুরিয়া।

৫৬ রান করা জয়সুরিয়াকে সাজঘরে ফিরিয়ে ব্রেক থ্রো এনে দেন সৌম্য সরকার। এরপর ৩২ রান করা ভানুকাকেও ফেরান সৌম্যই।

তবে লঙ্কানদের এমন খারাপ অবস্থায়ও দলকে অসাধারণ এক ইনিংস উপহার দেন ধানুষ শানাকা। মাত্র ৬৩ বলে ৮৬ রানের অনবদ্য ইনিংস খেলে ৫০ ওভারে ৮ উইকেটে শ্রীলঙ্কার সংগ্রহ দাঁড় করান ২৮২ রান।

বাংলাদেশের হয়ে ২টি করে উইকেট নেন রুবেল হোসেন ও সৌম্য সরকার। এছাড়া ১টি করে উইকেট নেন তাসকিন, মোস্তাফিজ ও ফরহাদ রেজা।

জবাবে ব্যাট করতে নেমে বাংলাদেশের শুরুটাও ভালো করেন দুই ওপেনার তামিম ইকবাল ও সৌম্য সরকার। কিন্তু এই ভালো বেশিদূর টেনে নিতেও ব্যর্থ হন দু’জন।

দলীয় ৪৫ রানে জুটি ভাঙ্গে সৌম্যর ১৩ রানে বিদায়ে। বিশ্বকাপে নিজেকে মেলে ধরতে ব্যর্থ হওয়া তামিম ইকবাল এই ম্যাচে করেন ৪৭ বলে ৩৭ রান।

দুই নম্বরে ব্যাট করতে এসে মোহাম্মদ মিথুন লম্বা জুটি গড়েন মুশফিকুর রহিমের সঙ্গে। মুশফিক যদিও বরাবর অর্ধশতক করে ফেরেন সাজঘরে।

তবে থেমে যাননি মিথুন। মাহমুদুল্লাহ আর শেষে সাব্বির রহমানকে নিয়ে দলকে পৌঁছে দেন জয়ের খুব কাছেই। যদিও নিজের শতক থেকে মাত্র ৯ রান দূরে থাকতেই ক্যাচ আউট হয়ে ফেরেন সাজঘরে (৯১)।

মাহমুদুল্লাহ রিয়াদের ব্যাটে আসে ৩৩ আর সাব্বির করেন অপরাজিত ৩১ রান। শেষদিকে মোসাদ্দেক হোসেনের ১৫ রানে ১১ বল হাতে রেখেই ৫ উইকেটের জয় তুলে নেয় বাংলাদেশ।

শ্রীলঙ্কার হয়ে ২ উইকেট নেন লাহিরু কুমারা। ১টি করে উইকেট নেন কাসুন রাজিথা, আকিলা ধনঞ্জয়া ও ওয়ানিন্দু হাসারাঙ্গা।

আগামী ২৬ জুলাই অনুষ্ঠিত হবে সিরিজের প্রথম ওয়ানডে। এরপর ২৮ ও ৩১ জুলাই বাকি দুই ম্যাচ।

জয়নিউজ/এসআই
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM