ডেঙ্গু প্রতিরোধে শিক্ষার্থীদের স্কুল পরিচ্ছন্ন রাখার আহ্বান মেয়রের

0

ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব ও সংক্রমণ রোধে নগরের সকল বিদ্যালয় ও কলেজের শিক্ষক-শিক্ষার্থীদের নিজের বিদ্যালয় ও বাসা-বাড়ির আঙ্গিনা পরিস্কার-পরিচ্ছন্ন রাখার আহ্বান জানিয়েছেন নগরপিতা আ জ ম নাছির উদ্দীন।

রোববার (২৮ জুলাই) সকালে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) কনফারেন্স হলে চসিক পরিচালিত ১৫টি শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটির সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মেয়র আরো বলেন, শ্রেণীকক্ষ, আঙ্গিনা যদি পরিচ্ছন্ন থাকে, সেটা সকলের কাছেই দৃষ্টিনন্দন হয়। আমরা সবাই পরিচ্ছন্ন ও সুন্দর পরিবেশ চাই। আমাদের প্রয়োজনেই প্রতিষ্ঠান, ঘর-বাড়ির আঙ্গিনা পরিচ্ছন্ন রাখা প্রয়োজন।

শিক্ষা প্রতিষ্ঠান থেকে এডিস মশার বিরুদ্ধে সচেতনতামূলক কর্মসূচি পালনের আহ্বান জানিয়ে সিটি মেয়র বলেন, আমাদের দেখে নগরের অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা এ ধরণের উদ্যোগ গ্রহণ করতে অনুপ্রাণিত হবে। বিদ্যালয়ে এ ধরণের অভ্যাস গড়ে উঠলে কর্মজীবনে শিক্ষার্থীরা তাদের বাড়ি ঘর পরিষ্কার-পরিছন্ন রাখার প্রতিও নজর দিবে।

তিনি বলেন, চিকনগুনিয়া ও ডেঙ্গুর বিরুদ্ধে ক্রাশ প্রোগ্রাম শুরু করেছে চসিক। এর পাশাপাশি নগরবাসীর মধ্যে সচেতনতা সৃষ্টিতে গণমাধ্যমে বিজ্ঞাপন প্রচার, মাইকিং ও লিফলেট বিতরণ করে হচ্ছে।

তিনি কারও জ্বর বা ডেঙ্গুর লক্ষণ দেখা দিলে তাৎক্ষণিক চসিক জেনারেল হাসপাতাল, নগর স্বাস্থ্যকেন্দ্র হতে বিনামূল্যে রক্ত পরীক্ষা ও চিকিৎসা গ্রহণের অনুরোধ জানান।

এসময় কাউন্সিলর নাজমুল হক ডিউক, জহুরুল আলম জসিম, ইয়াছিন চৌধুরী আশু, এম আশরাফুল আলম, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর ফারহানা জাবেদ, মনোয়ারা বেগম মনি ও প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়াসহ ম্যানেজিং কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

জয়নিউজ/আরডি/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...