চিড়িয়াখানায় এলো নতুন অতিথি

0

সদ্যই ভূমিষ্ঠ হয়েছে গয়াল সন্তান। মা গয়াল পরম যত্নে আগলে রাখছিলেন শাবটিকে। চিড়িয়াখানার কতৃপক্ষও শাবকটির নিবিড় যত্ন নিচ্ছেন। সেইসঙ্গে নতুন গয়াল শাবক জন্ম নিয়েছে এ খবরে চিড়িয়াখানায় ছিল উৎসুকদের আনাগোনা।

বন্যগরু প্রজাতির একটি পুরুষ গয়াল ২০১৬ সালে পটিয়া থেকে আনা হয় চট্টগ্রাম চিড়িয়াখানায়। এরপর ২০১৮ সালে ১ লাখ ২০ হাজার টাকায় কেনা হয় একটি স্ত্রী গয়াল। আর তাদের এই একবছরের সংসারে ১০ মাস পর সোমবার (২৯ জুলাই) সকালে শাবক প্রসব করেছে স্ত্রী গয়ালটি।

চিড়িয়াখানারর ডেপুটি কিউরেটর শাহাদাত হোসেন শুভ জয়নিউজকে জানান, ভোরে গয়াল শাবকটির জন্ম হয়। এটি সুস্থ আছে। এখনো তার লিঙ্গ নির্ধারণ করা যায়নি। সে মায়ের দুগ্ধপান করছে। কাছে না গিয়ে যতটা যত্ন করা দরকার সব করা হচ্ছে। স্ত্রী গয়ালটি সার্বক্ষণিক শাবকের পাশেপাশেই থাকছেন

তিনি আরো বলেন, পুরুষ গয়ালটির নিঃসঙ্গতা কাটাতে আমরা গত বছরের মাঝামাঝি সময়ে একটি মেয়ে গয়াল সংগ্রহ করে চিড়িয়াখানায় এনেছিলাম। সেটি প্রায় ১০ মাস গর্ভবতী থাকার পর বাচ্চা দিলো।

প্রসঙ্গত, চট্টগ্রাম জেলা প্রশাসনের পরিচালনায় ১৯৮৯ সালে নগররের ফয়’স লেক এলাকায় ছয় একর জমিতে স্থাপন করা হয় চট্টগ্রাম চিড়িয়াখানাটি। চিড়িয়াখানাটিতে ৬৬ প্রজাতির মোট ৬২০টি প্রাণি আছে।

জয়নিউজ/পার্থ/পিডি

আরও পড়ুন
লোড হচ্ছে...