‘বিশ্বঅঙ্গনে প্রতিনিধিত্ব করছে ইডিইউ’র গ্র্যাজুয়েটরা’

0

ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির (ইডিইউ) গ্র্যাজুয়েটরা বিশ্বঅঙ্গনে প্রতিনিধিত্ব করছে। দেশীয় গণ্ডি পেরিয়ে শিক্ষার্থীরা যাতে বর্তমান প্রতিযোগিতামূলক বিশ্বে নেতৃত্বে আসীন হতে পারে, তা নিশ্চিত করতে ইন্টারন্যাশনাল গ্লোবাল লিডারশিপ এক্সপেরিয়েন্স প্রোগ্রামের আওতায় বিদেশে নিয়ে যাওয়া হচ্ছে শিক্ষার্থীদের।

ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির বিএ ইন ইংলিশের গ্র্যাজুয়েটদের পুনর্মিলনীতে এ কথা বলেন বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান।

তিনি আরো বলেন, ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিতে নতুন চালু হওয়া এমএ ইন ইংলিশ প্রোগ্রামে রয়েছে নতুনত্ব, একই সঙ্গে অন্যান্য বিশ্ববিদ্যালয়ের তুলনায় এটি আধুনিক। কারিকুলামে যুক্ত হয়েছে নতুন নতুন বিষয়।

ইডিইউর নিয়মিত ফ্যাকাল্টি মেম্বারদের পাশাপাশি পুলে যুক্ত হয়েছেন বিদেশি বিশ্ববিদ্যালয়ের অভিজ্ঞ ফ্যাকাল্টি মেম্বার। যাতে ভাষা ও সাহিত্য পাঠে সমকালীন বিশ্বের চেয়ে আমাদের শিক্ষার্থীরা পিছিয়ে না থাকে।

সোমবার (২৯ জুলাই) সন্ধ্যা ৬টায় ইডিইউ ক্যাম্পাসের অ্যাম্ফিথিয়েটারে এ আয়োজন অনুষ্ঠিত হয়।

এতে উপাচার্য অধ্যাপক মু. সিকান্দার খান বলেন, বিশ্ববিদ্যালয় একাডেমিক স্বাধীনতা উপভোগের স্থান। জ্ঞান অর্জনের নানা শাখায় বিচরণের সুযোগ থাকে বিশ্ববিদ্যালয়ে, যা ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিতে রয়েছে। বাংলাদেশে উচ্চশিক্ষা ক্ষেত্রে মৌলিক ও উদ্ভাবনী নানা সুযোগ-সুবিধা এবং নতুন ধরণের পাঠ্যবিষয় যুক্ত করেছে ইডিইউ।

শিক্ষার্থীদের জন্য বিশ্বের বিভিন্ন বড় ও নামী প্রতিষ্ঠানগুলো কিভাবে পরিচালিত হয়, সে অভিজ্ঞতা প্রত্যক্ষভাবে অর্জনের সুযোগ এনেছে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি। ইন্টারন্যাশনাল গ্র্যাজুয়েট লিডারশিপ এক্সপেরিয়েন্স নামের এ প্রোগ্রামের অধীনে শিক্ষার্থীরা বিদেশে গিয়ে সেসব প্রতিষ্ঠান পরিদর্শন এবং কর্মকর্তাদের সঙ্গে সেশনে উপস্থিত হওয়ার মাধ্যমে এ অভিজ্ঞতা নিতে পারছে ইডিইউর শিক্ষার্থীরা।

এ প্রোগ্রামের বিভিন্ন খুটিনাটি বিষয় পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে শিক্ষার্থীদের সামনে তুলে ধরেন স্কুল অব লিবারেল আর্টস এন্ড সোশ্যাল সায়েন্সের অ্যাসোসিয়েট ডিন মুহাম্মদ শহীদুল ইসলাম।

তিনি শিক্ষার্থীদের মাঝে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিতে সম্প্রতি শুরু হওয়া এমএ ইন ইংলিশের বিভিন্ন দিকও তুলে ধরেন।

ইডিইউতে পড়াশোনার অভিজ্ঞতা ও স্মৃতিকথামূলক বক্তব্য রাখেন গ্র্যাজুয়েট সামিন মোহাম্মদ আসির।

এছাড়া বর্তমানে এমএ ইন ইংলিশে পড়ার অভিজ্ঞতা তুলে ধরেন ফারদিন ইয়াসিন।

এতে আরো বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের মহাপরিচালক সৈয়দ শফিকউদ্দীন আহমেদ, ট্রেজারার অধ্যাপক সামস-উদ-দোহা, রেজিস্ট্রার সজল কান্তি বড়ুয়া, প্ল্যানিং এন্ড ডেভলপমেন্ট ডিরেক্টর শাফায়েত কবির চৌধুরী।

আলোচনা পর্ব শেষে অনুষ্ঠিত হয় ইডিইউর বর্তমান শিক্ষার্থী ও বিএ ইন ইংলিশের গ্র্যাজুয়েটদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান।
এতে সঙ্গীত পরিবেশন করেন সীমা চক্রবর্তী, কোমলগন্ধা দত্ত, সালসাবিল আনজুম, ইশতিয়াক আহমেদ। গিটারে তাওসিফ, বাঁশিতে রাজ এবং কাহনে রক্তিম। নৃত্যে শহীদ ও রিদভী।

জয়নিউজ/বিআর
আরও পড়ুন
লোড হচ্ছে...