‘তরুণ প্রজন্মকে বৃক্ষরোপণে উদ্বুদ্ধ করতে হবে’

0

চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন বলেছেন, একটি দেশের মোট আয়তনের ২৫ ভাগ বনভূমি থাকা আবশ্যক। কিন্তু আমাদের দেশে বর্তমানে আছে মাত্র ১২ ভাগ বনভূমি। তাই আমাদের আরো বেশি বেশি গাছ লাগাতে হবে। তরুণ প্রজন্মকে গাছ লাগানোয় উদ্বুদ্ধ করতে হবে।

সোমবার (২৯ জুলাই) বিকেলে নগরের লালদীঘি ময়দানে ১৭ দিন ব্যাপী চট্টগ্রাম বনজ ও ফলদ বৃক্ষমেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, গাছ আমাদের পরম বন্ধু। একটি গাছ তার জীবদ্দশায় যে পরিমাণ অক্সিজেন আমাদের দেয়, তা অমূল্য। জলবায়ু পরিবর্তনের ফলে পৃথিবীতে প্রতিনিয়ত তাপমাত্রা বাড়ছে। ফলে অদূর ভবিষ্যতে নানা প্রাকৃতিক দুর্যোগ দেখা দেবে পৃথিবী জুড়ে। এ দুর্যোগ থেকে বাঁচতে আমাদের অবশ্যই বৃক্ষরোপণ করতে হবে।

চট্টগ্রাম উত্তর বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. বখতিয়ার নূর সিদ্দিকীর সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক জহির আহমেদ, স্বপন কান্তি শীল, শাহেলা আবেদীন।

উপস্থিত ছিলেন আবু নাছের মো. ইয়াছিন নেওয়াজ, মোজাম্মেল হক শাহ চৌধুরী, মোহাম্মদ উল্লাহ, মোহাম্মদ আলী, জি এম গোলাম মাওলা, জি এম মোহাম্মদ কবির প্রমুখ।

আলোচনা সভা শেষে মেলায় অংশগ্রহণকারী শ্রেষ্ঠ নার্সারি ও স্টলকে বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কার ও সনদপত্র প্রদান করা হয়।

জয়নিউজ/আরডি/বিআর
আরও পড়ুন
লোড হচ্ছে...