‘নিজ পেশায় চিকিৎসকদের আরো সতর্ক হতে হবে’

0

বিশ্ব ফিজিওথেরাপি দিবস উপলক্ষে চট্টগ্রামে শোভাযাত্রা ও ফিজিওথেরাপি সচেতনতা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। এবারের প্রতিপাদ্য বিষয় ছিল- ‘মানসিক স্বাস্থ্য উন্নয়নে ফিজিওথেরাপি।’

শনিবার (৯ সেপ্টেম্বর) বাংলাদেশ ফিজিক্যাল থেরাপি এসোসিয়েশন চট্টগ্রাম বিভাগের উদ্যোগে ওই শোভাযাত্রা ও সেমিনারের আয়োজন করা হয়। সেমিনারে বারবার আলোচনায় উঠে আসে চট্টগ্রাম নগরীর বেসরকারি ম্যাক্স হাসপাতালে অবহেলা ও ভুল চিকিৎসায় শিশু কন্যা রাফিদা খান রাইফার অকাল মৃত্যুর প্রসঙ্গটি।

চট্টগ্রাম নগরীর অভিজাত একটি রেস্টুরেন্টের কনফারেন্স রুমে আয়োজিত ওই সেমিনারে বক্তারা চিকিৎসা সেবা দেয়ার ক্ষেত্রে চিকিৎসকদের আরো আন্তরিক ও সতর্ক হওয়ার আহবান জানিয়ে বলেন, চিকিৎসা একটি মহান পেশা। তাই চিকিৎসকদের আরো দায়িত্ববান ও আন্তরিক হতে হবে। সেইসঙ্গে পেশাগত দায়িত্ব পালনে আরো সতর্ক হতে হবে। তাদের অবহেলা কিংবা ভুলে ঝরে যে কোনো সময় যেতে পারে রোগীর প্রাণ।

সেমিনারে বক্তারা বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ) নেতাদের সমালোচনা করে বলেন, কোনো চিকিৎসক ভুল চিকিৎসা করার কারণে কোনো রোগীর মৃত্যু হলে বিএমএ নেতারা ওই চিকিৎসকে বাঁচানোর জন্য উঠে পড়ে লেগে যান। অথচ, তাদের উচিৎ যেসব চিকিৎসকের ভুল চিকিৎসার কারণে রোগীর মৃত্যু হলো, এর ফলে চিকিৎসা পেশার প্রতি মানুষের আস্থার সংকট সৃষ্টি হলো, সেই চিকিৎসকগণের পক্ষ না নিয়ে তাদেরকে আইনের হাতে তুলে দেয়া। তা না করে বিএমএ নেতারা উল্টো কাজটিই বারবার করছেন।

সেমিনারে সুস্বাস্থ্য নিশ্চিত করতে বিপিটি ডিগ্রিপ্রাপ্ত ফিজিওথেরাপি চিকিৎসকের পরামর্শ নেয়ার এবং যত্রতত্র প্রতারক চক্র দ্বারা গজিয়ে ওঠা ভুয়া ফিজিওথেরাপি সেন্টারের ব্যাপারে সতর্ক ও সচেতন থাকার আহবান জানানো হয়।

ফিজিওথেরাপি সচেতনতা বিষয়ক এই সেমিনারে প্রধান অতিথি ছিলেন সমাজসেবা অধিদফতর চট্টগ্রাম বিভাগের পরিচালক (উপ-সচিব) ড. নাজনীন কাউসার চৌধুরী।

চট্টগ্রাম সাগরিকা রোটারী ক্লাবের সভাপতি সৈয়দ মুনিরুল কুদ্দুস আকবরীর সভাপতিত্বে অনুষ্ঠিত এই সেমিনারে মূল বক্তা ছিলেন বাংলাদেশ ফিজিক্যাল থেরাপি এসোসিয়েশন চট্টগ্রাম বিভাগের সভাপতি ডা. মোহাম্মদ কামরুজ্জামান।

এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, রোটারিয়ান পিপি ও লেখক খনরঞ্জন রায়, মিয়া ফাউন্ডেশনের সভাপতি ডা. মোহাম্মদ ইসমাইল ও ট্রেজারার এমএ জলিল প্রমুখ।

এছাড়াও সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ ফিজিক্যাল থেরাপি এসোসিয়েশন চট্টগ্রাম বিভাগের সাধারণ সম্পাদক ডা. সাদেকুর রহমান।

 

জয়নিউজ/কেকে/জেডএইচ

 

আরও পড়ুন
লোড হচ্ছে...