মিশরে ৭৫ জনের মৃত্যুদণ্ড

0

মিশরে মুসলিম ব্রাদারহুডের ৭৫ নেতাকর্মীকে মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। ২০১৩ সালে প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে ক্ষমতাচ্যুত করার প্রতিবাদে কায়রোতে বিক্ষোভে অংশ নেওয়ায় তাদের বিরুদ্ধে এই রায় দেওয়া হয়। এই বিক্ষোভে সরকারি পুলিশ ও সেনাদের গুলিতে কয়েকশ’ মানুষ নিহত হয়েছিল।

ব্রাদারহুডের জ্যেষ্ঠ নেতা এশাম আল এরিয়ান এবং মোহাম্মদ বেতাগিকেও ফাঁসির আদেশ দেওয়া হয়েছে। আধ্যাত্মিক নেতা মোহাম্মদ বাদিকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। প্রখ্যাত ফটোসাংবাদিক মাহমুদ আবু জেইদ, যিনি সাওখান নামেও পরিচিত, তাকে পাঁচ বছর কারাদণ্ড দেওয়া হয়েছে। ২০১৩ সালের আগস্টে কায়রোতে হত্যাকাণ্ডের ছবি তোলার অপরাধে তাকে এই দণ্ড দেওয়া হয়।

শনিবার (৮ সেপ্টেম্বর) কায়রোর গণআদালতে বাদিসহ ৪৬ জনকে যাবজ্জীবন কারাদণ্ড এবং ৬১২ জনকে পাঁচ থেকে ১৫ বছরের বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়েছে। সহিংসতা উসকে দেওয়া, বিক্ষোভে অংশ নেওয়াসহ নিরাপত্তাজনিত বিভিন্ন অপরাধে তাদের এই শাস্তি দেওয়া হলো।

গণহারে এ ফাঁসি ও কারাদণ্ডকে ‘গ্লানিকর’ বলে উল্লেখ করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। অ্যামনেস্টির উত্তর আফ্রিকার পরিচালক নাদিয়া বোনাইম এটা বিচারের নামে তামাশা ছাড়া আর কিছু নয় বলে মন্তব্য করেছেন।

জয়নিউজ/আরসি

আরও পড়ুন
লোড হচ্ছে...