ডেঙ্গু প্রতিরোধে কাউন্সিলরদের তদারকির আহ্বান মেয়র নাছিরের

0

নগরের ডেঙ্গু রোগ প্রতিরোধে চট্টগ্রাম সিটি করপোরেশনের পরিচ্ছন্ন ও স্বাস্থ্য বিভাগের চলমান কর্মসূচি নিবিড়ভাবে তদারকি করার জন্য কাউন্সিলরদের প্রতি আহ্বান জানিয়েছেন নগরপিতা নাছির উদ্দীন।

বুধবার (৩১ জুলাই) এক বিবৃতিতে মেয়র কাউন্সিলরদের এ আহ্বান জানান।

বিবৃতিতে মেয়র বলেন , ডেঙ্গু প্রতিরোধে কার্যকর পদক্ষেপ নিয়েছে চট্টগ্রাম সিটি করপোরেশন। নগরীতে চসিক পরিচ্ছন্ন ও স্বাস্থ্য বিভাগ বিভিন্ন কর্মসূচি অব্যাহত রেখেছে। একর্মসূচি সমূহে স্বচ্ছতা থাকা বাঞ্ছনীয়। আর এসব কর্মসূচিতে কাউন্সিলরদের প্রত্যক্ষ তদারকি করতে হবে।

বিবৃতিতে মেয়র আরো বলেন, ঢাকাসহ সারাদেশে ডেঙ্গুর প্রকোপ আশঙ্খাজনক হারে বৃদ্ধি পাচ্ছে। চট্টগ্রামে যাতে তার আগ্রাসন না ঘটে, তার জন্য নগরবাসীকে সচেতন থাকতে হবে। বাড়ির আশপাশ, ফুলের টব, আবর্জনা ফেলার পাত্র , প্লাস্টিকের পাত্র , পরিত্যক্ত টায়ার, প্লাস্টিকের ড্রাম, মাটির পাত্র, বালতি, টিনের কৌটা, ডাবের খোসা, নারিকেলের মালা, ব্যাটারি শেল, পলিথিন, চিপসের প্যাকেট এবং নালা-নর্দমায় জমে থাকা বৃষ্টির পানিতে এডিস মশার প্রজননের স্থান। তাই বর্ষাকালে কোনো পাত্রেই পানি জমিয়ে না রাখার আহ্বান জানান চসিক মেয়র।

উল্লেখ্য, ডেঙ্গু রোগ প্রতিরোধে চসিক স্বাস্থ্য বিভাগের উদ্যোগে সচেতনতামূলক লিফলেট তৈরি করা হয়েছে। এই লিফলেট নগরবাসীর ঘরে ঘরে বিতরণ এবং সমাজের বিভিন্ন শ্রেণী ও পেশার নাগরিকদের মাধ্যমে বিশেষ করে সামাজিক, সাংস্কৃতিক, স্বেচ্ছাসেবী সংগঠন, মসজিদের ঈমাম, মন্দিরের পুরোহিত ও শিক্ষা প্রতিষ্ঠানসমূহে বিতরণ করা হচ্ছে। এমনকি নগরের ৪১টি ওয়ার্ডে জ্বরে আক্রান্ত রোগীদের বিনামূল্যে ডেঙ্গু এনএস ওয়ান, সিবিসি ও প্লাটিলেট পরীক্ষা হচ্ছে চট্টগ্রাম সিটি করপোরেশন জেনারেল হাসপাতালে। প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত এই কর্মসূচি পালিত হচ্ছে।

জয়নিউজ/রিফাত/বিআর
আরও পড়ুন
লোড হচ্ছে...