চট্টগ্রামে ছাত্র ইউনিয়নের সম্মেলন শুরু

0

ছাত্র রাজনীতির নামে চলছে হল দখল-টেন্ডারবাজি ও চাঁদাবাজি-সন্ত্রাস। রাজনীতিতে চলছে আদর্শহীনতার প্রতিযোগিতা।

ছাত্র ইউনিয়ন চট্টগ্রাম জেলার ৩৫তম সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন বক্তারা। বৃহস্পতিবার (১ আগস্ট) বিকেলে কেন্দ্রীয় শহীদ মিনারে দুই দিনব্যাপী এ সম্মেলন শুরু হয়েছে।

শিক্ষা-সাম্য-প্রগতির লড়াইয়ে প্রাণ যদিও হয় বিপন্ন, তবুও বন্ধু বেচো না তোমার লাল টুকটুকে সেই স্বপ্ন’- এই স্লোগানে আয়োজিত সম্মেলন উদ্বোধন করেন সাবেক ছাত্রনেতা ও বীর মুক্তিযোদ্ধা বালাগাত উল্লাহ।

এতে বক্তারা বলেন, বর্তমান শিক্ষা ব্যবস্থা পুঁজিবাদীদের নিয়ন্ত্রণে। সকলের শিক্ষার অধিকার এখনো প্রতিষ্ঠা হয়নি। শিক্ষাকে প্রতিনিয়ত সাম্প্রদায়িকীকরণ ও বাণিজ্যিকীকরণ করা হচ্ছে। চলমান পুঁজিবাদী ও শোষণভিত্তিক সমাজ ভেঙে নতুন জ্ঞানভিত্তিক সমাজ গড়ে তুলতে হবে।

তারা আরো বলেন, জ্ঞানভিত্তিক, অসাম্প্রদায়িক ও সার্বজনীন শিক্ষা ব্যবস্থার জন্য ছাত্র ইউনিয়ন লড়াই-সংগ্রাম চালিয়ে যাচ্ছে। একটি একমুখী, বিজ্ঞানভিত্তিক, অসাম্প্রদায়িক ও সার্বজনীন শিক্ষা ব্যবস্থা প্রতিষ্ঠার সংগ্রাম এগিয়ে নিতে ছাত্র ইউনিয়নের বিকল্প নেই।

সম্মেলনের উদ্বোধনের পর নগরে বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করা হয়। পরে চট্টগ্রাম প্রেস ক্লাবের বঙ্গবন্ধু হলে এসএসসি উত্তীর্ণ কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এতে আরো বক্তব্য রাখেন ছাত্র ইউনিয়ন চট্টগ্রামের সাবেক সভাপতি উৎপল দত্ত, ছাত্র ইউনিয়ন কেন্দ্রীয় সংসদের সভাপতি মেহেদী হাসান নোবেল।

আগামী শুক্রবার (২ আগস্ট) সংগঠনের সাংগঠনিক অধিবেশন অনুষ্ঠিত হবে।

জয়নিউজ/পার্থ/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...