রোববার থেকে ঢাবিতে ক্লাস নেবেন তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ক্লাস নেবেন। খণ্ডকালীন শিক্ষক হিসেবে রোববার (৪ আগস্ট) থেকে সেখানে ক্লাস নেবেন তিনি।

- Advertisement -

এর আগে তিনি খণ্ডকালীন শিক্ষক হিসেবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, নর্থ সাউথ এবং ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটিতে ক্লাস নিয়েছিলেন।

- Advertisement -google news follower

ঢাবি সমুদ্রবিজ্ঞান বিভাগের (Department of Oceanography) আমন্ত্রণে সম্মান শেষবর্ষের ‘ইভোল্যুশন এন্ড আর্থ’স বায়োস্ফিয়ার’ (Evolution and Earth’s Biosphere) কোর্সটি পরিচালনা করবেন তথ্যমন্ত্রী।

এনভায়রনমেন্টাল কেমিস্ট্রিতে ডক্টরেট ডিগ্রি অর্জনের আগে কেমিস্ট্রি, এনভায়রনমেন্টাল সায়েন্স এবং ইন্টারন্যাশনাল পলিটিক্স- তিন বিষয়ে মাস্টার্স করেন ড. হাছান মাহমুদ। এছাড়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে কেমিস্ট্রিতে সম্মানসহ স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করে বেলজিয়ামের ‘ব্রিজ ইউনিভার্সিটি অব ব্রাসেলস’ থেকে ‘হিউম্যান ইকোলজি’ ও ইউনিভার্সিটি অব লিবহা দু ব্রাসেলস থেকে ইন্টারন্যাশনাল পলিটিক্স বিষয়েও মাস্টার্স করেন তিনি।

- Advertisement -islamibank

এরপর এনভায়রনমেন্টাল কেমিস্ট্রির বিষয়ে বেলজিয়ামের লিম্বুর্গ ইউনিভার্সিটি থেকে পিএইচডি অর্জন করেন। পরবর্তীতে ব্রাসেলসের ইউরোপিয়ান ইন্সটিটিউট ফর স্ট্র্যাটেজিক স্টাডিজ- এ ভিজিটিং ফেলো এবং একাডেমিক বোর্ড মেম্বার হিসেবে কাজ করেন তিনি।

যুক্তরাষ্ট্রের বিশ্বখ্যাত হার্ভার্ড ও কর্নেল ইউনিভার্সিটি এবং অস্ট্রেলিয়ার মেলবোর্ন ইউনিভার্সিটিতে আমন্ত্রিত বক্তা হিসেবে পরিবেশ বিজ্ঞানের বিভিন্ন বিষয়ে অভিভাষণ দিয়েছিলেন ড. হাছান মাহমুদ।

জয়নিউজ/এসআই
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM