মেট্রোরেল: মাস্টারপ্ল্যান পরিমার্জনে চউককে চিঠি দেবে চসিক

0

নগরে মেট্রোরেল নির্মাণের পরিকল্পনা করছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। এজন্য নতুন মাস্টারপ্ল্যান প্রণয়নের সময় মেট্রোরেলের জন্য প্রয়োজনীয় ভূমির বিষয়টি বিবেচনায় রাখতে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (চউক) প্রতি আহ্বান জানিয়েছেন চসিক মেয়র আ জ ম নাছির উদ্দীন।

বন্দরনগরীর ইতিহাসে সবচেয়ে বড় বাজেটের এই প্রকল্পের জন্য মাস্টারপ্ল্যানে প্রয়োজনীয় পরিবর্তন আনতে চউককে চিঠি দেওয়া হবে বলেও জানিয়েছেন মেয়র নাছির।

শনিবার (৩ আগস্ট) দুপুরে চসিকের সম্মেলন কক্ষে চউকের এক্সপ্রেসওয়ে ও চসিকের মেট্রোরেল সম্পর্কিত সমন্বয় সভায় এসব তথ্য জানান মেয়র।

মেয়র বলেন, নতুন মাস্টারপ্ল্যানে মেট্রোরেলের প্রস্তাবিত এলাকায় ভবন অনুমোদন ও অ্যালাইনমেন্ট নিয়ন্ত্রণে চউককে চিঠি পাঠানো হবে।

তিনি বলেন, নগরে কর্মব্যস্ততা বাড়ছে, বাড়ছে জনসংখ্যা। সে হারে গণপরিবহন বাড়েনি। তাই এখন মেট্রোরেল অপরিহার্য হয়ে দাঁড়িয়েছে।

তিনি আরো বলেন, মিরসরাইয়ে বঙ্গবন্ধু শিল্পনগর হচ্ছে, আনোয়ারায় হচ্ছে ইকোনমিক জোন। এগুলো চালু হলে নগরে আরো ১৫ লাখ মানুষ যুক্ত হবে। তাই দ্রুত গণপরিবহনের জন্য চসিক মেট্রোরেলের পরিকল্পনা করছে। সরকারের পক্ষ থেকে এ প্রকল্প বাস্তবায়নে সহযোগিতার আশ্বাস মিলেছে।

সভায় টাইগারপাস থেকে বিমানবন্দর পর্যন্ত চার লেনের এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্পের বিষয়েও আলোচনা হয়। চউকের পক্ষ থেকে জানানো হয়, টাইগারপাসে চসিকের বিন্যাঘাস প্রকল্পের পাশে বাঘের স্থাপনার আগে ল্যান্ডিং থাকবে। এক্সপ্রেসওয়েতে উঠবে টাইগারপাস দিয়ে। মাঝখানে ২ মিটার গ্যাপ থাকবে। দেওয়ানহাট ওভারপাসের ওপর দিয়ে যাবে এক্সপ্রেসওয়ে। এরপর চার লেনের এক্সপ্রেসওয়েতে মিলিত হবে।

সভায় চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামশুদ্দোহা, চউকের প্রধান প্রকৌশলী কাজী হাসান বিন শামস, চসিকের প্রধান প্রকৌশলী লে. কর্নেল মহিউদ্দিন আহমেদ, অতিরিক্ত প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক, চউকের এক্সপ্রেসওয়ের ডিজাইনার নূর সাদেক নিজ নিজ মতামত দেন।
জয়নিউজ/পার্থ/এমজেএইচ

আরও পড়ুন
লোড হচ্ছে...