কাশ্মীর ছাড়ছে তীর্থযাত্রীরা

0

জঙ্গি হামলার আশঙ্কায় রাজ্য সরকারের নির্দেশনা জারির পর কাশ্মীর ছাড়তে শুরু করেছে হাজার হাজার তীর্থযাত্রী।

কাশ্মীরের রাজ্য সরকারের এক কর্মকর্তা জানিয়েছেন, ২০ হাজারেরও বেশি হিন্দু তীর্থযাত্রী ও পর্যটক এবং দুই লাখের বেশি শ্রমিক কাশ্মীর ছেড়ে চলে গেছে বলে ধারণা করা হচ্ছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, রাজ্য সরকারের নির্দেশনার পর কাশ্মীরে আতঙ্ক সৃষ্টি হয়েছে।

সম্প্রতি ভারতের নিরাপত্তাবাহিনীর তরফ থেকে জানানো হয়, কাশ্মীরে হিন্দু তীর্থযাত্রীদের ওপর হামলা চালানো হতে পারে বলে বিশ্বাসযোগ্য প্রমাণ পাওয়া গেছে। পবিত্র অমরনাথ গুহায় তীর্থযাত্রীদের ওপর হামলা হতে পারে বলে সতর্ক করা হয়। এই সতর্কতার পর শনিবার (৩ আগস্ট) তীর্থযাত্রীদের কাশ্মীর ছাড়ার নির্দেশনা জারি করে রাজ্য সরকার।

রাজ্য সরকারের এক বিবৃতিতে বলা হয়েছে, অমরনাথমুখী যাত্রীদের টার্গেট করে জঙ্গি হামলা হতে পারে। পর্যটক ও অমরনাথমুখী যাত্রীদের নিরাপত্তার কথা চিন্তা করে পরামর্শ দেওয়া হচ্ছে, যত দ্রুত সম্ভব তাদের ফিরে যাওয়া উচিত।

কাশ্মীর ভ্রমণের ব্যাপারে নাগরিকদের নিরুৎসাহিত করেছে যুক্তরাজ্য ও জার্মানি। জার্মানির পররাষ্ট্র মন্ত্রণালয় কাশ্মীরে অবস্থানরত জার্মানির নাগরিকদের জম্মু-কাশ্মীর ত্যাগ করার পরামর্শ দেওয়া হয়েছে। বিশেষ করে কাশ্মীর উপত্যকা ও অমরনাথ তীর্থযাত্রার পথ এড়িয়ে চলার জন্য পরামর্শ দেওয়া হয়েছে।

জয়নিউজ/আরসি

আরও পড়ুন
লোড হচ্ছে...