ডেঙ্গু এখন অন্যরূপে

0

প্রায় সারাদেশে প্রভাব ফেলেছে ডেঙ্গু। শিশু থেকে বৃদ্ধ কেউ রক্ষা পাচ্ছে না ডেঙ্গু থেকে। সবার মধ্যে আতঙ্ক সৃষ্টি করেছে ডেঙ্গু। রাজধানীতে গত কয়েকদিনে মহামারী রূপ নিয়েছে ডেঙ্গু। একদিকে বাড়ছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা, তেমনি বাড়ছে মৃত্যুর সংখ্যাও।

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মতলেবুর রহমান এ বিষয়ে বলেন, ডেঙ্গুর লক্ষণগুলো ক্রমে ক্রমে পরিবর্তন হচ্ছে, আগে ডেঙ্গু হলে জ্বর অনেক বেশি জ্বর হতো। এখন তেমনটা জ্বর না হলেও শুধু জ্বর জ্বর অনুভব হয়। আগে প্রচণ্ড শরীর ব্যথা হত। অনেকের ক্ষেত্রে শরীরে পানির শূন্যতা দেখা দেয় বলে শরীরে দুর্বল হয়ে পরে। শরীরের বিভিন্ন অঙ্গ- প্রত্যঙ্গে সঞ্চালন কমে যাচ্ছে। রক্তচাপ কমছে। বমি হয় বা কারো হয়তো শুধু মাথাব্যথা।

উল্লেখ্য, শনিবার (৩ আগস্ট) স্বাস্থ্য অধিদপ্তরের ইমার্জেন্সি অপারেশনস সেন্টার থেকে প্রাপ্ত প্রতিবেদনে জানানো হয়েছে চলতি বছর বর্তমানে সারাদেশে বিভিন্ন হাসপাতালে এ জ্বরে আক্রান্ত হয়ে ভর্তি আছেন ৬ হাজার ৮৫৮ জন রোগী। গত ২৪ ঘণ্টায় নতুন করে ১ হাজার ৬৮৭ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। আক্রান্তদের মধ্যে ৯৯২ জনই রাজধানীতে। সব মিলিয়ে চলতি বছর এ পর্যন্ত ডেঙ্গু আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২১ হাজার ২৩৫ জন।

পহেলা জানুয়ারি থেকে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা গেছেন ১৮ জন, সুস্থ হয়ে বাড়িতে ফিরেছেন ১৬ হাজার ৪৩ জন।

জয়নিউজ/আরএস/পিডি

আরও পড়ুন
লোড হচ্ছে...