কাশ্মীরে ১৪৪ ধারা

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের রাজধানী শ্রীনগর ও জম্মু অঞ্চলে রোববার (৪ আগস্ট) রাতে ১৪৪ ধারা জারি করা হয়েছে। অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে স্কুল-কলেজ। বেশ কয়েকজন রাজনৈতিক নেতাকে গৃহবন্দি করা হয়েছে। রাজ্যে মোবাইল ফোন আর ইন্টারনেট সেবা আংশিকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে।

- Advertisement -

সোমবার (৫ আগস্ট)সকালে ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভা এক বৈঠকে বসেছে, যেখানে কাশ্মীর নিয়েই মূলত আলোচনা হচ্ছে।

- Advertisement -google news follower

রাজ্যের সাবেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা টুইট করে জানিয়েছেন যে তাকে সম্ভবত গৃহবন্দি করা হতে পারে। ভারতের সংবাদ মাধ্যমগুলো জানাচ্ছে, শুধু ওমর আবদুল্লা নয়, আরেক সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি এবং সাজ্জাদ লোনকেও গৃহবন্দি করা হচ্ছে। মেহবুবা মুফতি টুইট করে জানিয়েছেন, ‘এই কঠিন পরিস্থিতিতে আমি আশ্বাস দিতে চাই, যাই হোক, আমরা সবাই একসঙ্গে আছি। আমাদের যেটা অধিকার, সেটা পাওয়ার লড়াই থেকে কোনোকিছুই আমাদের সরিয়ে আনতে পারবে না।’

মূলধারার সব দল সাধারণ মানুষকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন। তারা বলছে, কোনো পরিস্থিতিতেই যেন আইন নিজের হাতে না তুলে নেয় জনগণ। অবশ্য বিবিসি নিশ্চিত করেছে ওমর আবদুল্লা, মেহবুবা মুফতি আর সাজ্জাদ লোনকে গৃহবন্দি করা হয়েছে।

- Advertisement -islamibank

স্থানীয় সাংবাদিকরা জানায়, এক অভূতপূর্ব নিরাপত্তা ব্যবস্থায় মুড়ে ফেলা হয়েছে গোটা শ্রীনগর শহরকে। শহর ছাড়া গ্রামীণ এলাকাতেও কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে। জায়গায় জায়গায় পুলিশ চৌকি তৈরি করা হয়েছে।

ভারতশাসিত জম্মু-কাশ্মীর রাজ্যের সাংবিধানিক রক্ষাকবচ দেয় যে ৩৫-এ এবং ৩৭০ ধারা, সে দুটি সরিয়ে নেওয়া হতে পারে, এই নিয়ে আশঙ্কা আর গুজব ছড়ানোর পরই রাজ্যের মূলধারার রাজনৈতিক দলগুলি প্রথমে রাজ্যপাল সত্যপাল মালিকের সঙ্গে দেখা করে। তারপরে ওই দলগুলো রোববার একটি সর্বদলীয় বৈঠকেও মিলিত হয়।

এ ব্যাপারে সাংবাদিকদের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লা বলেন, ‘ধারা ৩৫-এ আর ৩৭০ বা জম্মু-কাশ্মীরের স্বাতন্ত্র্য বজায় রাখার অন্য যেসব সাংবিধানিক রক্ষাকবচ আছে, সেগুলি বজায় রাখতে সব দল একসঙ্গে কাজ করবে।’

গত কয়েকদিন ধরে ভারতশাসিত কাশ্মীরে বাড়তি ২৮ হাজার কেন্দ্রীয় নিরাপত্তারক্ষী পাঠানোর সিদ্ধান্ত, হিন্দুদের অমরনাথ যাত্রা বন্ধ করে সব তীর্থযাত্রী আর পর্যটকদের রাজ্য ছেড়ে দ্রুত চলে যাওয়ার পরামর্শ- এসবের পরে সেখানে ব্যাপক গুঞ্জন চলছে।

কেউ প্রশ্ন করছে জম্মু-কাশ্মীর রাজ্যকে তিনভাগে ভাগ করে কাশ্মীর আর লাদাখকে কেন্দ্রশাসিত অঞ্চল হিসাবে ঘোষণা করা হবে কি না, বা জম্মুকে পৃথক রাজ্য করা হবে কি না!- এএনআই

জয়নিউজ/আরসি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM