কোটি টাকার চালান জব্দ

0

চট্টগ্রামে ঘোষণার অতিরিক্ত পণ্য আমদানি করার অভিযোগে আমদানিকারক প্রতিষ্ঠান এম এস জে কে এম এন্টারপ্রাইজের একটি পণ্যের চালান জব্দ করা হয়েছে। বৃহস্পতিবার শুল্ক গোয়েন্দারা এই  চালানটি জব্দ করেন। বিস্তারিত তদন্ত শেষে রোববার ( ৯ সেপ্টেম্বর) শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর গণমাধ্যমে তা প্রকাশ করে। জব্দকৃত পণ্য চালানের মূল্য ১ কোটি ৭ লক্ষ টাকা।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. মো. সহিদুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, গোপন সংবাদের ভিত্তিতে ঢাকার নবাবপুর রোডের আমদানিকারক এম এস জে কে এম এন্টারপ্রাইজের ঘোষণার অতিরিক্ত যন্ত্রাংশ জব্দ করা হয়েছে। যার বি/ই নং ১২৯৪১৪১ এবং ৩ সেপ্টেম্বর এ ঘোষণাকৃত আমদানি চালানটির খালাস স্থগিত করা হয়।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, চালান খালাসের দায়িত্বে নিয়োজিত  ছিল চট্টগ্রামের কদমতলী আশরাফ মার্কেট এলাকার সিএন্ডএফ এজেন্ট জে বি এল ট্রেড প্রাইভেট লিমিটেড। গোয়েন্দাদের নিকট নিশ্চিত তথ্য থাকায় পণ্য চালানটির কায়িক পরীক্ষা করা হয়। শুল্ক করাদি আদায়ের জন্য প্রতিবেদনটি আজ (রোববার) চট্টগ্রামের কাস্টম হাউজের কমিশনার বরাবর প্রেরণ করা হয়েছে।

শুল্ক গোয়েন্দা সূত্রে জানা যায়, শতভাগ কায়িক পরীক্ষায় বল বেয়ারিং ২ হাজার ৭৮২ দশমিক ৫০ কেজির স্থলে পাওয়া যায় ২৩ হাজার ৭৭৪ কেজি। যা ঘোষণার চেয়ে ২০ হাজার ৯৯১ দশমিক ৮১ কেজি বেশি । অন্যদিকে বেয়ারিং হাউজিং ১৯ হাজার ৩৯৫ কেজির স্থলে ৩ হাজার ৯৮৮ কেজি পণ্য পাওয়া যায়। পণ্যের শুল্কায়নযোগ্য মূল্য আনুমানিক ৮২ লক্ষ টাকা এবং মোট শুল্ক করের পরিমাণ আনুমানিক ২৫ লক্ষ টাকা। শুল্ককরসহ পণ্য চালানটির মোট আনুমানিক মূল্য জরিমানা ব্যতীত ১ কোটি ৭ লক্ষ টাকা।

জয়নিউজ/এমএফ/জেডএইচ

আরও পড়ুন
লোড হচ্ছে...