চমেকে বিশ্বের প্রথম বোনস্ লাইব্রেরি উদ্বোধন

0

চট্টগ্রাম মেডিকেল কলেজে প্রতিষ্ঠা করা হয়েছে বিশ্বের প্রথম বোনস্ লাইব্রেরি। কলেজ ক্যাম্পাসের নতুন ভবনে স্থাপিত এই বোনস লাইব্রেরিতে মানব দেহের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গের হাড় সংরক্ষণ করে রাখা হয়েছে। ডা. মনসুর খলিলের নামানুসারে এই বোনস লাইব্রেরির নামকরণ করা হয়।

রোববার দুপুরে (৯ সেপ্টেম্বর) চমেক হাসপাতাল পরিচালনা পর্যদের সভাপতি সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন ফিতা কেটে এই বোনস লাইব্রেরির আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

এসময় তিনি প্রধান লাইব্রেরির শীতাতাপ নিয়ন্ত্রণ ব্যবস্থা, ইনডোর রুম সংস্কার কার্যক্রম এবং ‘স্মৃতিতে স্বাধীনতা গ্যালারি’ শীর্ষক শিক্ষার্থীদের কমন রুম উদ্বোধন করেন।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সিটি মেয়র বলেন, চট্টগ্রাম মেডিকেল কলেজ ছাত্র সংসদ ও ছাত্রলীগ সম্মিলিত প্রচেষ্টায় এই বোনস লাইব্রেরি প্রতিষ্ঠা করেছে। শিক্ষার্থীদের সৃজনশীল এই উদ্যোগ অন্য সকল বিশ্ববিদ্যালয়ের কাছে দৃষ্টান্ত হয়ে থাকবে। এটি শুধু বাংলাদেশ নয় সারা বিশ্বের সকল মেডিকেল শিক্ষা প্রতিষ্ঠানে স্থাপিত প্রথম কোন বোনস লাইব্রেরি।

এই বোনস লাইব্রেরির উত্তরোত্তর সমৃদ্ধিতে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন সিটি মেয়র। তিনি বলেন, চিকিৎসা বিজ্ঞান শিক্ষার্থীদের হাড় সম্বন্ধীয় জ্ঞান অর্জনের ক্ষেত্রে এই বোনস লাইব্রেরি কার্যকর ভূমিকা রাখবে।

লাইব্রেরিতে সংরক্ষিত মানব দেহের মাথা, বুকের পাঁজর, মেরুদন্ড, হাত, পাসহ নানা অঙ্গের অস্থি এবং হাড়গুলোতে বৈজ্ঞানিক নাম, এদের শারীরিক অবস্থান, হাড়ের নাম্বার, হাড়ের কোন অংশের কি নামনহ প্রয়োজনীয় তথ্যগুলো সন্নিবেশিত রয়েছে।

চট্টগ্রাম মেডিকেল কলেজ ছাত্র সংসদের ভিপি ডা. সাব্বির আহমেদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মো. জমিউর রহমান আকাশের সঞ্চালনায় অনুষ্ঠানে বিএমএ চট্টগ্রাম শাখা সভাপতি অধ্যাপক ডা. মুজিবুল হক খান, সাধারণ সম্পাদক ডা. ফয়সল ইকবাল চৌধুরী, চট্টগ্রাম মেডিকেল কলেজ অধ্যক্ষ অধ্যাপক ডা. সেলিম মো. জাহাঙ্গীর, চট্টগ্রাম মেডিকেল কলেজ ছাত্রলীগ সভাপতি নাহিদ হাসান, সাধারণ সম্পাদক ওয়াসিম সাজ্জাত রানা বক্তব্য রাখেন।

এসময় মেডিকেল কলেজের বিভাগীয় প্রধানসহ সংশ্লিষ্ট শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

জয়নিউজ/কেকে/জেডএইচ

আরও পড়ুন
লোড হচ্ছে...