ঢাবি থেকে শিপক নাথের পিএইচডি অর্জন

0

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সংস্কৃত বিভাগের সহকারী অধ্যাপক শিপক কৃষ্ণ দেব নাথ পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধীনে ‘বৌদ্ধ-সংস্কৃত সাহিত্যে মহাকবি অশ্বঘোষের অবদান মূল্যায়ন’ শীর্ষক এ পিএইচডি গত ৩০ জুলাই অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় অনুমোদন পায়।

সোমবার (৫ আগস্ট) ঢাবি কর্তৃপক্ষ চবিতে শিপক নাথের পিএইচডি অর্জন সংক্রান্ত নথি পাঠায়। তিনি বর্তমানে চবি সংস্কৃত বিভাগের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন।

শিপক নাথ ১৯৮২ সালের ৪ জানুয়ারি চট্টগ্রাম জেলার হাটহাজারী উপজেলার মিরের খীল গ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। মিরের খীল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে তাঁর শিক্ষাজীবনের হাতেখড়ি। হাটহাজারী পার্বতী উচ্চ বিদ্যালয় ও হাটহাজারী কলেজ থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় কৃতিত্বের সঙ্গে প্রথম বিভাগ লাভ করেন তিনি।

এরপর শিপক নাথ ১৯৯৯-২০০০ সেশনে ভর্তি হন চবি প্রাচ্যভাষা (পালি ও সংস্কৃত) বিভাগে। তিনি সংস্কৃত বিষয়ের উপর স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর শেষ করেন। একাডেমিক পর্যায়ে অর্জন করেন সর্বোচ্চ ফলাফল।

ছাত্রজীবনে তিনি দৈনিক পূর্বকোণ, আজকের কাগজ, বীর চট্টগ্রাম মঞ্চ, দৈনিক পূর্বদেশসহ বিভিন্ন জাতীয় ও আঞ্চলিক পত্রিকায় সাংবাদিক হিসেবে কর্মরত ছিলেন। তিনি ২০১০ সালে প্রাচ্যভাষা (পালি ও সংস্কৃত) বিভাগের প্রভাষক পদে যোগ দেন।

শিক্ষকতার পাশাপাশি তিনি বিশ্ববিদ্যালয়ের সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের উপদেষ্টা হিসেবে রয়েছেন। এছাড়া বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর ও হলের সিনিয়র হাউস টিউটর পদেও দায়িত্ব পালন করেন তিনি।

জয়নিউজ/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...