মায়ের দুধ শিশুর অধিকার: মেয়র

0

সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, মায়ের দুধ শিশুর অধিকার। এ অধিকার নিশ্চিত করতে বাংলাদেশ সরকার বিভিন্ন ধরনের পরিকল্পনা নিয়েছে।

মঙ্গলবার (৬ আগস্ট) বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ-২০১৯ উপলক্ষে চট্টগ্রাম সিটি করপোরেশন ও ইউএনডিপির যৌথ উদ্যোগে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, বাংলাদেশে মায়ের দুধ পান করা শিশুর হার ৫৫ শতাংশ। বাকি ৪৫ শতাংশ মা বুকের দুধ খাওয়ানো থেকে বিরত থাকে। এ ধারা অব্যাহত থাকলে আগামীতে বুকের দুধ খাওয়ানো থেকে অনেক মা বিরত হয়ে যাবে। এতে সমাজের জন্য ভয়ানক পরিস্থিতির সৃষ্টি হবে। এ পরিস্থিতি উত্তরণের জন্য এখনই সামাজিক সচেতনতা সৃষ্টি করতে হবে।

তিনি আরো বলেন, শিশুকে শুধুমাত্র মায়ের দুধ খাওয়ানোর ক্ষেত্রে বাংলাদেশের অবস্থান ভালো হলেও ছয় মাসের কম বয়সী মাত্র ৪০ শতাংশ শিশু শুধুমাত্র মায়ের দুধ পান করছে এবং ৪৫ শতাংশ শিশু ২ বছর বয়স পর্যন্ত মাতৃদুগ্ধ পান করে থাকে।

তিনি নবজাতক ও শিশুদের শারীরিক সংকট থেকে মুক্ত করে তাদের বাঁচিয়ে তোলা এবং তাদের স্বাস্থ্য ও শরীরের উন্নতির জন্য মায়ের দুধের প্রয়োজনীয়তার উপর গুরুত্বারোপ করেন।

আলোচনা সভার আগে সিটি মেয়রের নেতৃত্বে একটি র‌্যালি চট্টগ্রাম প্রেস ক্লাব হতে শুরু হয়ে নগরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে রীমা কমিউনিটি সেন্টারে এসে শেষ হয়।

পরে কমিউনিটি সেন্টারে ‘মাতৃদুগ্ধ পান করাতে মাতা-পিতাকে উৎসাহিত করুন’- এই প্রতিপাদ্যর উপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

করপোরেশনের সচিব আবু শাহেদ চৌধুরীর সভাপতিত্বে সভায় কাউন্সিলর সালেহ আহমদ চৌধুরী, এ এফ কবির মানিক, মোহাম্মদ আজম, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর আবিদা আজাদ, মেয়রের একান্ত সচিব মোহাম্মদ আবুল হাশেম, চসিক প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

সভায় টাউন ম্যানেজার মোহাম্মদ সারোয়ার হোসেন খান স্বাগত বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে প্রকল্প এলাকার নারী নেতৃবৃন্দসহ টাউন ফেডারেশনের সদস্যরাও উপস্থিত ছিলেন।

জয়নিউজ/আরডি/বিআর
আরও পড়ুন
লোড হচ্ছে...