সিরিয়ায় ফসফরাস বোমা নিক্ষেপ

0

সিরিয়ার পূর্বাঞ্চলীয় প্রদেশ দেইর আজ জোর এর একটি গ্রামে যুক্তরাষ্ট্র ফসফরাস বোমা নিক্ষেপ করেছে বলে অভিযোগ করেছে রাশিয়া। শনিবার (৮ সেপ্টেম্বর) প্রদেশের হাজিন গ্রামে মার্কিন বাহিনী এই হামলা চালায় বলে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে রোববার (৯ সেপ্টেম্বর) জানানো হয়।

তবে রাশিয়ার এমন অভিযোগ প্রত্যাখ্যান করেছে যুক্তরাষ্ট্র। পেন্টাগনের মুখপাত্র কমান্ডার সিন রবার্টসন বলেন, এই সময়ে সাদা ফসফরাস ব্যবহারের কোনো রিপোর্ট আমরা পাইনি। ওই অঞ্চলে কাজ করা কোনো সামরিক ইউনিটের কাছে সাদা ফসফরাস বা এ জাতীয় কোনো বোমা নেই। জানিয়েছে ভয়েস অব আমেরিকা।

এর আগে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তা ভ্লাদিমির স্যাভচেঙ্কো অভিযোগ করেন, ৮ সেপ্টেম্বর মার্কিন বিমান বাহিনীর দু’টি এফ-১৫ জঙ্গি বিমান হাজিন গ্রামে ফসফরাস বোমা নিক্ষেপ করে। হামলার পর ওই গ্রামে ব্যাপক অগ্নিকা-ের সৃষ্টি হয়। তবে ক্ষয়ক্ষতির পরিমাণ তিনি জানাতে পারেননি। রাশিয়ার এ অভিযোগের পর তা অস্বীকার করে বার্তা দেয় পেন্টাগন।

গত বছর সিরিয়ার রাকা শহরেও যুক্তরাষ্ট্র্র ফসফরাস বোমা নিক্ষেপ করে বলে অভিযোগ উঠেছিল। গত জুন মাসে নিউ ইয়র্কভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ জানিয়েছিল, ইরাক ও সিরিয়ায় কথিত সন্ত্রাসবিরোধী অভিযানে জড়িত মার্কিন নেতৃত্বাধীন জোট ওই দুই দেশে সাদা ফসফরাস বোমা মোতায়েন করছে।

জয়নিউজ/আরসি-

আরও পড়ুন
লোড হচ্ছে...