ঢাকার বুকে একখণ্ড পাহাড়

0

রাজধানী ঢাকার বুকে একখণ্ড পাহাড়। ঢাকার বেইলি রোডে হচ্ছে পাহাড়ি আদলে পার্বত্য চট্টগ্রাম কমপ্লেক্স। কমপ্লেক্স ভবনের পুরো সীমানা সাজানো হচ্ছে পাহাড়ি অঞ্চলের আদলে। এখানে প্রবেশ করলেই মনে হবে, যেন পাহাড়ি কোনো এলাকা।

পরিকল্পনা মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, ঢাকার বেইলি রোডে পার্বত্য চট্টগ্রাম কমপ্লেক্স নির্মাণ (সংশোধিত) প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি একনেকে অনুমোদন পেয়েছে গত ২৯ জুলাই। প্রকল্পের কাজের উদ্বোধন করা হয়েছিলো ২০১৬ সালের ৮ মে। পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সূত্র বলছে, প্রকল্পের কাজ শতভাগ সম্পন্ন না হলেও, ৪ অক্টোবর এর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জানা গেছে, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় ও অন্যান্য মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন সংস্থার মধ্যে সমন্বয় সাধন, পার্বত্য চট্টগ্রামের ক্ষুদ্র জাতিগোষ্ঠীর সাংস্কৃতিক ঐতিহ্য, সামাজিক রীতিনীতি, ভাষা, ধর্ম, আচরণগত পার্থক্য ইত্যাদি বিষয়ে বাংলাদেশের মানুষকে অবহিত করা এবং বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক সংস্থার সঙ্গে সম্পর্কোন্নয়নের জন্য গড়ে তোলা হচ্ছে এই কমপ্লেক্স ভবন। প্রায় ৬ বিঘা ( ১ দশমিক ৯৪ একর) জমিতে প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ১৯৪ কোটি ৪৩ লাখ টাকা। এ ব্যয়ের পুরোটাই সরকারের নিজস্ব তহবিল থেকে যোগান দেওয়া হবে। পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় ও গণপূর্ত অধিদফতর প্রকল্পটি বাস্তবায়ন করবে।

প্রকল্পটির কাজ শুরু হয়েছে ২০১৬ সালের জুন মাসে। ২০১৯ সালের ৩১ ডিসেম্বর প্রকল্পটি বাস্তবায়িত হবে বলে জানা গেছে।

প্রকল্পের আওতায় একটি কমপ্লেক্স এর মধ্যে প্রশাসনিক ভবন, মাল্টিপারপাস হল, প্লাজা ও অ্যাম্পিথিয়েটার, মন্ত্রীর বাসভবন, চেয়ারম্যানের বাসভবন এবং কর্মকর্তা ও কর্মচারীদের জন্য ডরমিটরি ভবন নির্মাণ করা হচ্ছে।

এ প্রসঙ্গে পার্বত্য চট্টগ্রাম বিষযক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর জানিয়েছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগ্রহে ঢাকায় এ কমপ্লেক্স নির্মিত হচ্ছে।

জয়নিউজ/আরসি

আরও পড়ুন
লোড হচ্ছে...