খাগড়াছড়িতে আদিবাসী দিবসে সমাবেশ

0

‘আদিবাসী ভাষা চর্চা ও সংরক্ষণে এগিয়ে আসুন’- এই শ্লোগানে খাগড়াছড়িতে আন্তর্জাতিক আদিবাসী দিবসে র‌্যালি ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (৯ আগস্ট) সকাল ১০টায় এসব করে বাংলাদেশ আদিবাসী ফোরাম, পার্বত্য চট্টগ্রাম ‘ক’ অঞ্চল বিএমএসসি, টিএসএফবি ও ওয়াইডাব্লিউসিএ। জেলা শহরের য়ংড বৌদ্ধ বিহারের সামনে থেকে র‌্যালিটি বের হয়ে বৌদ্ধ বিহারের সামনে এসে সমাবেশ অনুষ্ঠিত হয়।

বিএমএসসি জেলা শাখার সাধারণ সম্পাদক নিঅংগ্যা মারমার সঞ্চালনায় সমাবেশে স্বাগত বক্তব্যে রাখেন মারমা স্টুডেন্ট কাউন্সিল জেলা শাখার যুগ্ন সাধারণ সম্পাদক অনুমং মারমা।

তিনি বলেন, আদিবাসীদের মানবাধিকার পরিস্থিতি অত্যন্ত সংকটাপন্ন। দেশের বিভিন্ন অঞ্চলে আদিবাসীদের ভূমি জবরদখল করছে, আদিবাসী নারীর উপর ধর্ষণ, হত্যা ও অপহরণসহ নৃশংস সহিংসতা বৃদ্ধি পেয়েছে। পার্বত্য চট্টগ্রাম চুক্তির ২১ বছর অতিবাহিত হলেও চুক্তির মৌলিক বিষয়সমূহ এখনো বাস্তবায়িত হয়নি।

এতে বাংলাদেশ মারমা স্টুডেন্ট কাউন্সিল জেলা শাখার সভাপতি ক্যক্রসাই মারমা, ত্রিপুরা স্টুডেন্ট ফোরাম কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক নক্ষত্র ত্রিপুরা ও সমাজতান্ত্রিক জেলা শাখার সদস্য স্বাগতম চাকমা উপস্থিত ছিলেন।

জয়নিউজ/শ্যামল/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...