পবিত্র হজ: আনুষ্ঠানিকতা শুরু

0

পবিত্র হজ আজ (শনিবার)। ভোর থেকে আরাফাতমুখী লাখো ধর্মপ্রাণ মুসলমান। বিশ্ব মুসলিম সম্মিলনের এক শামিয়ানায় সমবেত হতে দলে দলে সবাই আরাফাতের দিকে ছুটছে। আরাফাতের অলি-গলি মুখরিত হয়ে উঠছে লাব্বাইক ধ্বনিতে। দুপুরের আগেই আরাফাত ও পার্শ্ববর্তী নির্ধারিত সীমানায় হাজির হবে হজ পালনকারীরা।

মুসলিম উম্মাহর বিশাল এ জনসমুদ্রের মহাসম্মিলনে হজের খুতবা দিবেন শায়খ মুহাম্মদ বিন হাসান আলে আশ-শায়খ।

জানা যায়, পবিত্র হজ পালনে এবার বহিঃবিশ্ব থেকে জড়ো হয়েছে ১৮ লাখেরও বেশি শিশু-কিশোর-যুবক নারী-পুরুষ। ঐতিহাসিক আরাফাতের ময়দানের উদ্দেশে এদের কেউ পথে, আর কেউ ময়দানে। সৌদি আরব হজ কর্তৃপক্ষও নিয়েছে যথাযথ নিরাপত্তা ব্যবস্থা। যাতে হজ পালনকারীরা নিরাপদে সুশৃঙ্খলভাবে হজ সম্পাদন করতে পারবে।

বিশ্বব্যাপী মুসলিম উম্মাহও আজ হজ পালনকারীদের সঙ্গে আল্লাহর ইবাদত-বন্দেগিতে তাদের জন্য দোয়া কামনা করছে। যাতে হজে গমনকারীরা সুন্দর নিরাপদে সুস্থভাবে হজ সম্পাদন করতে পারে।

লাখো হাজির কাণ্ঠে একই সঙ্গীত- ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক, লাব্বাইকা লা শারিকালাকা লাব্বাইক, ইন্নাল হামদা ওয়ান-নিমাতা লাকা ওয়াল মুলক, লা শারিকা লাক।’

আজ ৯ জিলহজ (শনিবার) সূর্যোদয়ের পর থেকে শুরু হয়েছে আরাফাতের ময়দানে উপস্থিত হওয়ার পালা। চলবে সূর্য ডোবার আগ পর্যন্ত। এ সময়ের মধ্যে এক মুহূর্তের জন্য হলেও হজ পালনকারীদের আসতে হবে এ ময়দানে। তবেই পরিপূর্ণ হবে হজ।

দিনভর কান্নাকাটি দোয়া-ইসতেগফারের পর সূর্য ডোবার সঙ্গে সঙ্গে রওয়ানা হবে মুজদালিফায়। যেখানে খোলা আকাশের নিচে রাত কাটাবে মুসলিম উম্মাহ। আর এর মাধ্যমেই পালিত হবে হজ।

জয়নিউজ/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...